মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

হজের খরচ কমাতে আলেমদের সুপারিশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
হজের খরচ কমাতে আলেমদের সুপারিশ

|| হাসান আল মাহমুদ ||

হজের খরচ কমানোর দাবি তীব্র হচ্ছে। একাধিকবার সুপারিশ করে যাচ্ছেন আলেমরা। খরচ কমাতে রাজধানীতে সংবাদ সম্মেলন ও ধর্ম উপদেষ্টার কাছে চিঠি দিয়েছেন আলেমরা।

সোমবার ( ২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে ২০২৫ সালের হজের খরচ কমানো ও বিমানের থার্ড ক্যারিয়ার চালুর দাবিতে সংবাদ সম্মেলন করে তাহফিজে হারামাইন পরিষদ।

সংবাদ সম্মেলনে হজে টাকা জমা দেয়ার সময়সীমা আগামী ৩০ নভেম্বরের পরিবর্তে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করার দাবিও জানানো হয়।  

তাহফিজে হারামাইন পরিষদ’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাওলানা সাদেক আহমেদ সিদ্দিকী বলেন, আগামী ২০২৫ সনের হজের প্রথম ধাপের তিন লাখ টাকা এক সাথে জমা দেয়া কোনো মতেই সম্ভব হয়ে উঠবে না। দেশের কয়েকটি জেলায় ভয়াবহ বন্যা কবলিত। মানুষের জীবন যাত্রায় নেমে এসেছে বিপর্যয়। বিগত স্বৈরাচারী সরকারের ধ্বংস যজ্ঞে দেশের অর্থনীতি ভেঙ্গে পড়েছে। এমতাবস্থায় ধর্ম মন্ত্রণালয় হজের টাকা প্রথম ধাপে ১ সেপ্টেম্বর থেকে আগামী ৩০ নভেম্বরের মধ্যে হজযাত্রীদের এক সাথে তিন লাখ টাকা জমা দিতে নিদের্শ দিয়েছে। এ ধরনের নিদের্শনা আগামী হজ ব্যবস্থাপনার কার্যক্রমকে বিঘ্নিত করবে। হজের প্রথম ধাপের টাকা তিন লাখ টাকার পরিবর্তে দেড় লাখ টাকা জমা নেয়ার ঘোষণা দিতে হবে। হজযাত্রীদের বিমান ভাড়া কমিয়ে আনার লক্ষ্যে টেন্ডার আহবান করে এবং থার্ড ক্যারিয়ার চালুর উদ্যোগ নিতে হবে।

এছাড়া, আবাবিল হজ গ্রুপের চেয়ারম্যান আবু ইউসুফ জানান, দেশের বন্যা পরিস্থিতি এবং হাসিনা সরকারের লুটপাট এবং দুর্নীতিতে গোটা দেশের অর্থনীতি ধ্বংসের দ্বারপ্রান্তে। এসময়ে হজের টাকা একসাথে তিন লাখ টাকা জমা দেয়ার যে নিদর্শনা জারি করেছে তা সম্পূর্ণ অযৌক্তিক। তিনি হজ-যাত্রীদের বিমান ভাড়া সহনীয় পর্যায়ে নির্ধারণের জন্য আন্তর্জাতিক টেন্ডার আহবান এবং থার্ড ক্যারিয়ার চালুর জন্য প্রধান উপদেষ্টা ড.মুহাম্মদ ইউনুসের আশু হস্তক্ষেপ কামনা করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির সিনিয়র সহসভাপতি মাওলানা ক্বারী আবুল হোসাইন, সাধারণ সম্পাদক মাওলানা শহিদুল ইসলাম আনসারী, মুফতি জিয়াউল হক মজুমদার, হাফেজ মাওলানা সাইফুল্লাহ।

এদিকে, আজ মঙ্গলবার ( ৩ সেপ্টেম্বর) ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন’র কাছে সরাসরি সাক্ষাৎ করে হজযাত্রীদের খরচ কমানো প্রসঙ্গে চিঠি দিয়েছে আলেমদের একটি প্রতিনিধি দল।

প্রতিনিধি দলে ছিলেন আল-জামিয়াতুল ইসলামিয়া ইদারাতুল উলুম আফতাফনগর মাদরাসার প্রিন্সিপাল মুফতী মোহাম্মদ আলী, কাকরাইল সার্কিট হাউজ মসজিদের খতিব মাওলানা আরীফ উদ্দীন মারুফ,জামিয়া ইসলামিয়া হানিফিয়া বাঘিবাড়ী নরসিংদী, মনোহরদী মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শওকত আলী কাসেমী, জামিয়া শারইয়্যাহ মালিবাগ মাদরাসার মুফতী মাওলানা আরিফুল ইসলাম।

এসময় তারা ধর্ম উপদেষ্টার কছে হজ আদায়ে বিমান, বাসা ভাড়া ও খাবার খরচ কমানোর প্রস্তাব করেন ।  

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ