।। মুফতী লুৎফুর রহমান ফরায়েজী।।
একজন জানতে চেয়েছেন, আমি জাহাজে চাকুরি করি। জাহাজিদের জন্য থাকা খাওয়ার ব্যাবস্থা জাহাজে। একটানা ১৫ দিনের অধিক সময় জাহাজে থাকা হয়। আমি কি মুসাফির? আমার নামাজের হুকুম কি?
যদি মুসাফির হই,আমার বাড়ি মুন্সিগঞ্জ,জাহাজ মুন্সিগঞ্জে গেলে আমি কোন শর্তে মুকিম হব?
মুন্সিগঞ্জে জাহাজ নদীতে থাকে,জাহাজ থেকে বাসায় নিয়মিত যাতায়াত করে আবার জাহাজে ফিরে আসলে আমি কি মুসাফির থাকব? যারা বিদেশি জাহাজে চাকুরী করে তারা একটানা ৪-৬ মাস জাহাজে থাকে। তাদের নামাজের হুকুম কি?
উত্তর-
সফরের বাহনে খাবার দাবার ও থাকার সুব্যবস্থা থাকার পরও সফরের দূরত্বে সফরে বের হবার দ্বারা ব্যক্তি মুসাফিরই থাকে।
সেই হিসেবে আপনি সফরের দূরত্বের নিয়তে রওয়ানা হয়ে যতদিন জাহাজে থাকবেন। আপনি মুসাফির হিসেবেই ধর্তব্য হবেন।
আপনি যদি মুন্সিগঞ্জ শহরের বাসিন্দা হন। তাহলে শহরে প্রবেশ করার দ্বারা আপনি মুকীম হিসেবে সাব্যস্ত হবেন। আর যদি শহর ছাড়া অন্য কোন গ্রামের বাসিন্দা হয়ে থাকেন। তাহলে উক্ত গ্রামে প্রবেশের দ্বারা আপনি মুকীম সাব্যস্ত হবেন। শুধুমাত্র মুন্সিগঞ্জ জেলায় প্রবেশের দ্বারা মুকীম হবেন না।
বাসা যদি মুন্সিগঞ্জ শহরে হয়, আর জাহাজও শহরের বন্দরে নোঙ্গর করা থাকে, তাহলে যতক্ষণ না জাহাজটি শহর অতিক্রম করে, ততক্ষণ আপনি মুকীম হিসেবেই বাকি থাকবেন। জাহাজে অবস্থান করুন বা বাসায় অবস্থান করেন। উভয় অবস্থায় হুকুম একই হবে।
আর যদি বাসা শহরের বাইরে বা গ্রামে হয়। আর জাহাজটি শহরে বা অন্য গ্রামে থাকে, তাহলে বাসায় যাবার দ্বারা মুকীম হবেন। আর সফরের উদ্দেশ্যে জাহাজে ফেরার দ্বারা মুসাফির হয়ে যাবেন।
عن ابن عمر رضى الله عنه أنه كان يقصر الصلاة حين يخرج من بيوت المدينة، ويقصر إذا رجع حتى يدخل بيوتها (مصنف عبد الرزاق، باب المسافر متى يقصر إذا خرج مسافرا-2\530، رقم-4323)
عن أبى حرب بن أبى الأسود الديلمى أن عليا لما خرج إلى البصرة رأى خصا، فقال: لولا هذا الخص لصلينا ركعتين، فقلت: ما خصا؟ قال: بيت من قصب (مصنف عبد الرزاق-2\529، رقم-4319)
من خرج من عمارة موضع إقامته قاصدا (رد المحتار-2\599)
ولو جاوز العمران من جهة خروجه، وكان بحذائه محلة من الجانب الآخر يصير مسافرا اذ المعتبر جانت خروجه (رد المحتار-2\600)
يشترط مفارقة ما كان من توابع موضع الإقامة (رد المحتار-2\599)
وكذا إذا عاد من سفره إلى مصره لم يتم حتى يدخل العمران (البحر الرائق-2\226، كبيرى-539)
والمعتبر من الخروج أن يجاوز المصر وعمراناته هو المختار، وعليه الفتوى (تاتارخانية-2\493)
-কেএল