শুক্রবার, ২২ নভেম্বর ২০২৪ ।। ৭ অগ্রহায়ণ ১৪৩১ ।। ২০ জমাদিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
কাল যাত্রাবাড়ী মাদরাসায় মজলিসে দাওয়াতুল হকের ইজতেমা শেখ হাসিনা ভারতে বসে দেশের বিরুদ্ধে চক্রান্ত করছেন: মজলিস মহাসচিব ডেঙ্গুতে এক সপ্তাহে ৩১ জনের মৃত্যু, আক্রান্ত ৬২৩০ মসজিদে নববীর আদলে হবে আন্দরকিল্লা শাহী জামে মসজিদ: ধর্ম উপদেষ্টা খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত নতুন নির্বাচন কমিশনকে বিগত কমিশন থেকে শিক্ষা নিতে হবে: মুফতী ফয়জুল করীম লালপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে জমি দখল ও বাড়ি ভাংচুরের অভিযোগ জনতার চেয়ারম্যান সৈয়দ তালহাকে সুনামগঞ্জ ৩ আসনে জমিয়তের প্রার্থী ঘোষণা কুরআন-হাদিসের ভিত্তিতেই হতে হবে সংস্কার: বায়তুল মোকাররমের খতিব ইসলামী সঙ্গীত সম্রাট আইনুদ্দীন আল আজাদ রহ.-এর বাবার ইন্তেকাল

‘পাঠাও রাইড শেয়ারিং’ এ স্বাস্থ্যবীমায় শরীক হবার হুকুম কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: তানভীর জাওয়াদ নামে একজন জানতে চেয়েছেন, ‘পাঠাও’ সম্প্রতি ‘গ্রীন ডেল্টা ইন্সুরেন্স’ এর সাথে পার্টনারশিপে আবদ্ধ হয়েছে। পাঠাও রাইডে এখন থেকে ইন্সুরেন্স পাওয়া যাবে। যাত্রীর নিকট থেকে ট্রিপ প্রতি ১ টাকা নেওয়া হবে। এমতাবস্থায় পাঠাও রাইড ব্যবহার করা যাবে কি?

উত্তর: স্বাস্থ্য বীমা বা চিকিৎসা বীমা সম্পূর্ণরূপে জুয়ার অন্তর্ভূক্ত। তাই এসব বীমা ইসলামী শরীয়তের দৃষ্টিকোণ থেকে নাজায়েজ ও হারাম।

যদি বাধ্যতামূলকভাবে বীমা করা না হয়, বরং ঐচ্ছিক থাকে এভাবে যে, যারা রেজিস্টার করবেন, কেবল তারাই এ ইনসুরেন্সে অন্তর্ভূক্ত হবেন। তাহলে এক্ষেত্রে ইনসুরেন্সে রেজিস্টার না করে ‘পাঠাও রাইড’ ব্যবহারে কোন বিধিনিষেধ নেই।

কিন্তু যদি বাধ্যতামূলকভাবে গ্রাহক থেকে এক পার্সেন্ট টাকা কেটে রেখে ইনসুরেন্স বাবদ জমা করা হয়, তাহলে পাঠাও কোম্পানীর জন্য এমন বীমা করা যেমন জায়েজ নয়। হারাম হবার সাথে সাথে এটি ঘোরতর জুলুমও বটে।

সুতরাং পাঠাও কর্তৃপক্ষের উচিত এহেন হারাম কাজ থেকে বিরত থাকা।

এক্ষেত্রে স্মর্তব্য যে, যদি বাধ্যতামূলকভাবে রাইড শেয়ার ব্যবহারকারীদের থেকে ইনসুরেন্স বাবদ টাকা রাখা হয়, তাহলে মুসলিম সকল গ্রাহকদের উচিত আর প্রতিবাদ করা। কর্তৃপক্ষকে এ বিষয়ে সতর্ক করা। যদি তারা এতে কর্ণপাত না করে, তাহলে তাদের রাইড শেয়ারিং বর্জন করা উচিত।

তবে একান্ত বাধ্য হলে রাইড ব্যবহার করা যাবে। কিন্তু ইনসুরেন্স সুবিধা গ্রহণ করা জায়েজ হবে না। সূত্র: আহলে হক মিডিয়া।

وقال الجصاص لا خلاف فى أهل العلم فى تحريم القمار، إن المخاطرة من القمار، قال ابن عباس: المخاطرة قمار (احكام القرآن للتهانوى-1\281)

وقال قوم من أهل العلم القمار كله من الميسر…… وحققة تمليك المال على المخاطرة (احكام القرآن للجصاص، سورة المائدة، باب تحريم الميسر، زكريا-2\582، لاهور-2\465)

عن وهب بن منبه قال: ليست الرشوة التى يأثم فيها صاحبها، بأن يرشو فيدفع عن ماله ودمه، إنما الرشوة التى تأثم فيها أن ترشو تعطى ما ليس لك (السنن الكبرى للبيهقى-15\146، رقم-21069)

دفع المال للسلطان الجائر لدفع الظلم عن نفسه، وماله، ولاستخراج حق له، ليس برشوة يعنى فى حق الدافع (الدر المختار مع رد المحتار-9\607، كرتاشى-6\423، البحر الرائق-6\441، الفتاوى الهندية-4\403، جديد-4\431)

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ