হামিম আরিফ
মসজিদের দেয়ালে রাজনৈতিক বা অন্যকোনো পোষ্টার, এলান, নোটিশ ইত্যাদি লাগানোর বিধান
মসজিদের দেয়ালে রাজনৈতিক বা অন্যকোনো পোষ্টার, এলান, নোটিশ ইত্যাদি লাগানো জায়েজ নেই। এর থেকে বিরত থাকা আবশ্যক।
মসজিদের গাছের ফল মুসল্লিদের খাওয়ার বিধান
মসজিদের জমিতে ফল গাছ যদি এ উদ্দেশ্যে লাগানো হয় যে, এর ফল মুসল্লীসহ অন্যরাও খেতে পারবে। তাহলে তা মুসল্লী ও অন্যদের জন্য খাওয়া জায়েজ হবে!
যদি মসজিদের জন্য লাগানো হয় কিংবা লাগানোর উদ্দেশ্য জানা না যায়। তাহলে তা মুসল্লী বা অন্য কারো জন্য বিনামূল্যে খাওয়া জায়েজ হবে না। তা বিক্রি করে পুরোটাই মসজিদের কাজে ব্যায় করতে হবে। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া ২১/৪৩৩, কেফায়াতুল মুফতি ১০/৩৫৬, আদদুররুল মুখতার ৬/৬৪৮)
ব্যক্তির নামে মসজিদের নাম রাখার বিধান
যদি কেউ ব্যক্তির নামে মসজিদের নামকরণ করতে চায় তাহলে তা করতে পারবে। আর যদি নামকরণের উদ্দেশ্যে হয় তাকে সওয়াব পৌঁছানো তাহলে তার নামে নামকরণের প্রয়োজন নেই। বরং তার উদ্দেশ্যে মসজিদটি নির্মাণ করাই যথেষ্ট।(বুখারী ১/৫৯, উমদাতুল কারী ৩/৪০৬, ফাতাওয়ায়ে মাহমুদিয়া ২১/২৬১ )
মসজিদে জায়নামাজ বিছিয়ে জায়গা দখলের বিধান
মসজিদ আল্লাহর ঘর, ইবাদাতের স্থান। সেখানে কারো কোনো পরিচয় নেই, ধনি-গরিব বড়-ছোটর নেই ভেদাভেদ, বরং সকলেই সমান। তাই কারো জন্য প্রথম কাতারে জায়গা দখল করে রাখা ঠিক নয়; মাকরূহ।
তবে কেউ নিজে এসে মসজিদের প্রথম কাতারে বসার কিছু সময়ের জন্য এদিক সেদিক গেলেও ওই স্থান তারই থাকবে, সেখানে জায়নামাজ বা অন্য কিছু রেখে গেলেও সমস্যা নেই। (দুরুরল মুখতার ১/২৬৬, মাজমাউল আনহার ২/৩৮৪)
মসজিদের লাউড স্পীকার অন্য কাজে ব্যবহারের বিধান
মসজিদের লাউড স্পিকার শুধু মসজিদের ভিতরে অনুষ্ঠিত ধর্মীয় কাজে ব্যবহার করা যাবে। তবে দানকারী দান করার সময় ব্যবহারের ব্যাপক অনুমতি দিয়ে রাখে তাহলে সকল বৈধ ক্ষেত্রেই ব্যবহার করার অবকাশ রয়েছে। (মিরকাত-২/৩২৮, রুদ্দুল মুহতার- ২/৪৩৪, কিতাবুল ফাতাওয়া ৪/ ২৫৭)
আরআর