শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


কোরবানির পশুর হাটের লেনদেন চালু রাখতে ছুটির দিনেও খোলা থাকবে ব্যাংক 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে কোরবানির পশুর হাটের আশপাশের ব্যাংকের শাখা ও উপশাখাগুলোতে বাড়তি সময়ের জন্য ব্যাংকিং লেনদেনের ব্যবস্থা চালু রাখার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে পশুর হাটে নিজ বিবেচনায় অস্থায়ী বুথ স্থাপনের পরামর্শও দেওয়া হয়েছে।

এ বিষয়ে বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠনো হয়েছে। এ নির্দেশনার আলোকে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়, ঢাকা মহানগরী, চট্টগ্রাম মহানগরী এবং সিংড়া পৌরসভা, নাটোরের বিভিন্ন ব্যাংক শাখা বা উপশাখায় স্বাভাবিক ব্যাংকিংসহ বর্ধিত সময়ের ব্যাংকিং কার্যক্রম চালু রাখতে হবে। কারণ আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে ওইসব এলাকায় পরিচালিত কুরবানির পশুর হাটগুলোতে অধিক সংখ্যক ব্যবসায়ীর সমাগম ঘটে এবং বিপুল পরিমাণ নগদ অর্থের লেনদেন হয়। ফলে হাটগুলোতে আর্থিক লেনদেনের নিরাপত্তার বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ। কুরবানির পশুর হাটগুলোর নিকট দূরত্বেই বিভিন্ন ব্যাংকের শাখা বা উপশাখা রয়েছে। ওইগুলোতে তাদের নিয়মিত কার্যক্রমের পাশাপাশি বাড়তি সময়ের জন্য লেনদেন করতে হবে।

যাতে হাটগুলোর নিকটবর্তী ব্যাংক শাখা বা উপশাখা ব্যবহার করে ব্যবসায়ীরা তাদের পশু বিক্রির অর্থ লেনদেন করতে পারেন। ওইসব শাখায় বাড়তি সময়ে ব্যাংকিং চালু রাখতে হবে। কোন পশুর হাটে ব্যাংকের অস্থায়ী বুথ খোলা হলে ব্যবসায়ীরা যাতে ওইসব বুথ লেনদেনের জন্য ব্যবহার করতে পারেন সেদিকে নজর রাখতে হবে। ওইসব ব্যাংকের শাখা বা উপশাখা আগামী শুক্রবার থেকে ঈদের আগের দিন পর্যন্ত সকাল ১০টা হতে রাত ১০টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালু রাখতে হবে। সংশ্লিষ্ট ব্যাংক শাখা বা উপশাখা বা বুথগুলোতে অতিরিক্ত সময়ে দায়িত্ব পালনকারী কর্মকর্তা ও কর্মচারীদের বিশেষ ভাতা দেওয়া হবে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ