মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

১৬ দিনে রেমিট্যান্স ১১৫ কোটি ডলার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের প্রথম ১৬ দিনে প্রবাসী বাংলাদেশিরা দেশে ১১৪ কোটি ৯৯ লাখ ৮০ হাজার ডলার পাঠিয়েছেন। গড়ে প্রতিদিন রেমিট্যান্স এসেছে ১৮ লাখ ৭৩ হাজার ডলার। 

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, আগের বছর একই সময়ে গড়ে দিনে প্রবাসী আয় আসে ৫ কোটি ৫৭ লাখ ৩১ হাজার ৪২৮ ডলার। গত জানুয়ারিতে গড়ে প্রতিদিন প্রবাসী আয় এসেছে ৭ কোটি ৩১ হাজার ৬৬৬ ডলার। ডিসেম্বর মাসেও অঙ্কটা প্রায় এমনই ছিল। 

সংশ্লিষ্টরা বলছেন, রেমিট্যান্স কেনায় ঘোষিত দর ১০৯ টাকা ৫০ পয়সা হলেও ১২২ থেকে ১২৫ টাকা দরে পর্যন্ত কেনা হচ্ছে। যে কারণে প্রবাসী আয় বাড়ছে। 

অর্থনীতিবিদরা বলছেন, নতুন সরকার দায়িত্ব নেওয়ায় রাজনৈতিক অনিশ্চয়তা কেটে গেছে, পাচার কমেছে। যার প্রভাব পড়ছে প্রবাসী আয়ে। আগামী মাসগুলোতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশা করেন তারা।

প্রসঙ্গত, ২০২৩ সালের সেপ্টেম্বরে ৪৪ মাসের মধ্যে সর্বনিম্ন প্রবাসী আয় আসে দেশে। এতে সরকার প্রণোদনা বাড়ায়। পাশাপাশি নির্ধারিত দামের অতিরিক্ত দামে প্রবাসী আয় না কেনার নির্দেশনা তুলে নেয়। এরপর থেকে প্রবাসী আয় বাড়তে থাকে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ