মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করল সন্ত্রাসী ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী ২ ফিলিস্তিনিকে হত্যা করেছে। নিহত এই দুই ফিলিস্তিনিই বয়সে তরুণ। ফিলিস্তিনের অধিকৃত এই ভূখণ্ডে পৃথক ঘটনায় ইসরায়েলি বাহিনীর গুলিতে প্রাণ হারান তারা।


গাজা উপত্যকায় হামাসের সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকে নিয়মিতই পশ্চিম তীরের বিভিন্ন শহরে অভিযান চালাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। গত অক্টোবর থেকে ইসরায়েলের অভিযানে পশ্চিম তীরে নিহতের সংখ্যা প্রায় ৩০০-তে পৌঁছেছে।

রোববার (১৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, অধিকৃত পশ্চিম তীরে দুটি পৃথক ঘটনায় ইসরায়েলি বাহিনীর হাতে দুই তরুণ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। শনিবার নিহত ওই দুই তরুণ হচ্ছেন ২০ বছর বয়সী আজিজ আবদুলরহিম এখলাইল এবং ২৫ বছর বয়সী সালেম নাসের হাজর।

ফিলিস্তিনি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে, বেইত উমমার শহরে এখলাইলকে পেটে গুলি করে ইসরায়েলি বাহিনী। আর হাজরকে তুলকারেম শহরে হত্যা করা হয়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হাজরকে তুলকারেম শহরের দেইর আল-ঘুসুন এলাকায় ইসরায়েলি বাহিনীর সদস্যরা গুলি করে। এসময় তিনি তার ভাইয়ের সাথে ছিলেন এবং তাকেও গ্রেপ্তার করা হয়।

আল জাজিরা বলছে, গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের বোমাবর্ষণ শুরু হওয়ার পর অধিকৃত পশ্চিম তীরেও ইসরায়েলি আগ্রাসন বেড়েছে। সর্বশেষ এই দুই তরুণের মৃত্যুর পর গত ৭ অক্টোবর থেকে অধিকৃত এই অঞ্চলে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত মোট ফিলিস্তিনির সংখ্যা পৌঁছেছে ২৯০ জনে।

আর এতেই চলতি বছরটি গত ১৮ বছরের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী বছরে পরিণত হয়েছে। পশ্চিম তীরে নিহতদের মধ্যে অন্তত ৬৫ জন শিশু। আর আহত হয়েছেন আরও ৩ হাজার ৩৬৫ জন ফিলিস্তিনি।

এছাড়া ইসরায়েলি কর্তৃপক্ষ গত ৭ অক্টোবর থেকে অধিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের বিরুদ্ধে গ্রেপ্তার অভিযান ব্যাপকভাবে জোরদার করেছে। প্যালেস্টানিয়ান প্রিজনার্স সোসাইটির মতে, গত দুই মাসে সাড়ে চার হাজারেরও বেশি লোককে আটক করা হয়েছে।

একইসঙ্গে ফিলিস্তিনি এবং তাদের সম্পত্তির বিরুদ্ধে ইহুদি বসতি স্থাপনকারীদের আক্রমণও বাড়ছে। যার ফলে অধিকৃত পশ্চিম তীরে উত্তেজনা বেড়েই চলেছে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ