মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

ভারতের সংসদ থেকে ১৫ এমপি বরখাস্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

ভারতের লোকসভায় নিরাপত্তাভঙ্গের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই শাস্তির মুখে বিরোধী এমপিরা। রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে মোট ১৫ এমপিকে বরখাস্ত করা হয়েছে। সংসদে অসাংবিধানিক আচরণ ও সভার কাজে বাধা দেওয়ার জন্য এই শাস্তি পেয়েছেন তারা।

এনডিটিভি জানিয়েছে, বরখাস্ত হওয়া ১৪ জন এমপি লোকসভার আর একজন রাজ্যসভার। ১৪ জনের মধ্যে নয়জন কংগ্রেস, দুইজন সিপিএম, একজন সিপিআই ও দুইজন ডিএমকে দলের।


বরখাস্তরা হলেন, কংগ্রেসের মানিকম ঠাকুর, মো জাভেদ, ভি কে শ্রীকান্দন, বেনি বেহানান, ডিএমকে সাংসদ কে কানিমোঝি ও এসআর পার্থিবন, সিপিএমের পিআর নটরাজন ও এস ভেঙ্কটেশান এবং সিপিআইয়ের কে সুব্বারায়ণ।

এদিকে তৃণমূল কংগ্রেসের এমপি ডেরেক ও’ব্রায়েনকে আগেই বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে ‘অসংসদীয় আচরণের’ অভিযোগ রয়েছে। তৃণমূলের বক্তব্য, ডেরেক বুধবারের নিরাপত্তাভঙ্গের বিষয়ে রাজ্যসভায় আলোচনা দাবি করেছিলেন।

বরখাস্ত হওয়া সত্ত্বেও তিনি হাউজ ছেড়ে যেতে আপত্তি জানিয়েছিলেন। বিষয়টি বিজেপির পীযূষ গয়ালের একটি প্রস্তাবের পরে হাউজের বিশেষাধিকার কমিটিতে পাঠানো হয়েছে।

কংগ্রেসের রাজ্যসভা এমপি কেসি ভেনুগোপাল স্থগিতাদেশকে ‘ভয়াবহ, অগণতান্ত্রিক পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন।

 
বৃহস্পতিবার লোকসভা ও রাজ্যসভাতে সংসদের নিরাপত্তার প্রশ্নে সরব হন বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সদস্যেরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করে ওয়েলে নেমে স্লোগান তোলেন তারা। শাহের পদত্যাগও দাবি করা হয়।

লোকসভার নিরাপত্তা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে বুধবার গ্যালারি থেকে চেম্বারে ঢুকে পড়েন দুই যুবক। তাদের সঙ্গে ছিল রঙ বোমা। সভাকক্ষের চারদিকে তারা হলুদ রঙের ধোঁয়া ছড়িয়ে দিয়েছিলেন। দু’জনকেই পরে আটক করা হয়। সংসদের বাইরে থেকে আরও দু’জনকে গ্রেপ্তার করে পুলিশ।

সংসদ ভবনের কড়া নিরাপত্তা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে লোকসভার কক্ষে রঙ বোমা নিয়ে তারা কীভাবে প্রবেশ করল এটিই এখন বড় প্রশ্ন। বৃহস্পতিবার ওই ঘটনার বিষয়ে আলোচনাতেও উত্তপ্ত হয়ে পড়ে সংসদের উভয়কক্ষ। হট্টগোলের মাঝে লোকসভার অধিবেশন ভারতীয় সময় বিকাল ৩টা পর্যন্ত মুলতুবি করা হয়। বুধবারের ঘটনার পর সংসদের নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ