মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংস্কার প্রয়োজন: এরদোয়ান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংস্কার প্রয়োজন। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এ মন্তব্য করেছেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সংস্কার করার আহ্বান জানিয়ে এরদোয়ান বলেন, অন্যান্য দেশের বিপুল সমর্থন সত্ত্বেও গাজার জন্য যুদ্ধবিরতি প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দিতে পারে। এর মাধ্যম জাতিসংঘের এ সংস্থাটি বাস্তবতাকে অস্বীকার করছে।

ইস্তাম্বুলে এক মানবাধিকার সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘যুদ্ধবিরতির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দাবি শুধুমাত্র মার্কিন ভেটো দ্বারা প্রত্যাখ্যান করা হয়। এটাই কি ন্যায়বিচার?’

এরপরই তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সংস্কার করতে হবে। কারণ, আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে আমাদের আশা ও প্রত্যাশা হারিয়েছি।

এরদোয়ান জোর দিয়ে বলেন, ইসরায়েলি সরকার পশ্চিমাদের পূর্ণ সমর্থন পাচ্ছে। এ কারণে তারা গাজায় নৃশংসতা ও গণহত্যা চালাচ্ছে। এটা সমগ্র মানবতাকে লজ্জিত করছে।


তুরস্কের প্রেসিডেন্ট বলেন, "গাজার কসাইদের" মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য অবশ্যই জবাবদিহি করতে হবে। শীঘ্রই বা কিছু সময় পর তাদের জবাবদিহিতার মুখোমুখি করা হবে।

তিনি বলেন, একটি ন্যায়ভিত্তিক বিশ্ব সম্ভব। তবে এটা যুক্তরাষ্ট্রের মাধ্যমে সম্ভব নয় - কারণ তারা ইসরায়েলের পক্ষে কাজ করছে।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, গাজা ও অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার ঘোষণার নির্লজ্জ লঙ্ঘন হচ্ছে।

উল্লেখ্য, গাজা উপত্যকার নিরপরাধ ফিলিস্তিনি নারী ও শিশুদের ওপর প্রায় দুই মাস ধরে ইসরায়েল পাশবিকতা চালিয়ে গেলেও কোনো পশ্চিমা দেশ বা ইউরোপীয় ইউনিয়ন এখন পর্যন্ত তেল আবিবকে আগ্রাসন বন্ধ করার আহ্বান পর্যন্ত জানায়নি।

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে হয়েছে ১৭ হাজার ৪৮৭ জন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে।

গাজার সরকারি স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে শতকরা ৭০ ভাগ নারী ও শিশু। 

সূত্র : আল-জাজিরা, আনাদোলু এজেন্সি

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ