রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

গাজায় যুদ্ধবিরতি বাড়ানোর আহ্বান জানালেন পোপ ফ্রান্সিস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতি বাড়ানোর আহ্বান জানিয়েছেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। আজ বুধবার তিনি বলেন, ‘আমরা শান্তির আহ্বান জানাই। গাজায় পানির কষ্টে থাকা সাধারণ মানুষের জন্য আমরা উদ্বিগ্ন।’

গত শুক্রবার শুরু হওয়া যুদ্ধবিরতির মেয়াদ ইতিমধ্যে দুই দিনের জন্য বাড়ানো হয়েছে। এর মধ্যে শর্ত অনুযায়ী হামাস মোট ৮১ জন জিম্মিকে মুক্তি দিয়েছে, ইসরায়েল দিয়েছে ১৮০ জন ফিলিস্তিনি। এবার সেই যুদ্ধবিরতির মেয়াদ আরো বাড়াবার জন্য আলোচনা চলছে।

পোপ বলেন, গাজায় যুদ্ধবিরতি চলমান থাকা উচিত। একইসঙ্গে সব জিম্মিদের মুক্তি দিয়ে সেখানে মানবিক ত্রাণ প্রবেশের অনুমিত দেওয়া উচিত। আমরা শান্তির আহ্বান জানাই।

তিনি বলেন, আমি আশা করি গাজায় এই যুদ্ধবিরতি চলমান থাকবে এবং সব বন্দি মুক্তি পাবে। 

ক্যাথলিক ধর্মগুরু আকুতি নিয়ে বলেন, ‘আমরা কি ফিলিস্তিনি ও ইসরায়েলেযে কঠিন সময় চলছে তার জন্য প্রার্থনা করতে পারি। শান্তি চাই, দয়া করে শান্তি নিশ্চিত করুন।’

৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ১৪০০ ইসরায়েলি নাগরিক প্রাণ হারায়। জবাবে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। বিমান হামলা ও স্থল অভিযানে ১৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত হয়েছেন ২৫ হাজারেরও বেশি। তাদের বেশিরভাগই বেসামরিক। সামরিক হতাহত এড়াতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছিল। হামাসের পক্ষ থেকেও প্রথম এমন আভাস মিলে মঙ্গলবার। গতকাল বুধবার মধ্যস্থতাকারী কাতারের পক্ষ থেকে জানানো হয় বেশ কিছু শর্ত মেনে দুই পক্ষ রাজি হয়।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ