রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

ভারত সাগরে ইসরেয়েলি জাহাজে হামলা চালিয়েছে ইরান: যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ভারত সাগরে ইসরায়েলের মালিকানাধীন পণ্যবাহী একটি জাহাজে ড্রোন হামলা হয়েছে। যুক্তরাষ্ট্রের সন্দেহ ইরানের বিপ্লবী গার্ড হামলাটি চালিয়েছে।

শনিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা বলেন, শুক্রবার ইসরায়েলের একটি বেসামরিক জাহাজে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) শাহেদ-১৩৬ ড্রোন ব্যবহার করে হামলা চালায়। এতে ওই জাহাজের সামান্য ক্ষতি হয়েছে। তবে কেউ হতাহত হননি।

সমুদ্রপথে নিরাপত্তা সরবরাহকারী প্রতিষ্ঠান ‘অ্যামব্রে’ জানিয়েছে, মাল্টার পতাকাবাহী এবং ফ্রান্সের পরিচালিত ওই জাহাজের মালিক ইসরায়েল-সংশ্লিষ্ট একটি প্রতিষ্ঠান। এ কারণেই জাহাজটিতে হামলা হয়েছে বলে মনে করা হচ্ছে। জাহাজটি কিছুদিন আগে সংযুক্ত আরব আমিরাত ছেড়ে এসেছিল।
এদিকে জাহাজটিতে ড্রোন হামলার প্রায় এক সপ্তাহ আগে ইসরায়েলি এক নাগরিকের অংশীদারত্বে থাকা আরেকটি পণ্যবাহী জাহাজ আটক করেন ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা। বিদ্রোহী গোষ্ঠীটি শুক্রবারেই লোহিত সাগরে ইয়েমেনের হোদেইদা বন্দরের দক্ষিণ-পশ্চিমে একটি জ্বালানিবাহী ট্যাংকারকে সতর্ক করেছিল। সতর্কবার্তায় বলা হয়েছিল, ট্যাংকারটি যাত্রাপথ পরিবর্তন না করলে সেটিতে হামলা চালানো হবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। সেদিন থেকেই ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় প্রায় ১৫ হাজার মানুষ নিহত হয়েছেন। ওই সংঘাত শুরুর পর থেকেই ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছেন হুতি বিদ্রোহীরা।

 গত সোমবার হুতি বিদ্রোহীরা হুঁশিয়ারি দেন গাজায় ইসরায়েল হামলা বন্ধ না করলে সমুদ্রে এ ধরনের আরও হামলার ঘটনা ঘটবে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ