সোমবার, ০৩ জুন ২০২৪ ।। ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ২৬ জিলকদ ১৪৪৫

শিরোনাম :
জুন মাসে ভারি বৃষ্টি ও বন্যার শঙ্কা: আবহাওয়া অধিদপ্তর 'প্রচলিত মিলাদ কিয়াম' বিষয়ে টাঙ্গাইলের সেই বাহাসটি কেন হল না? কওমি উদ্যোক্তার ৫ম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত উদ্যোক্তাদের শরিয়তসম্মত পণ্য নিয়ে ব্যবসার উদ্যোগ শায়খ আহমাদুল্লাহ’র সীমান্ত দিয়ে গরু প্রবেশের বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী গরমে নষ্ট হতে পারে মোবাইল-ল্যাপটপ; যেভাবে রাখবেন সুরক্ষিত বন্ধুর থেকে পাওনা টাকা উদ্ধার করবেন কীভাবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা এখন থেকে শুধু নগদে মসলার দাম নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার বাজার মনিটরিং করবে : মহাপরিচালক বিদ্যুতের খরচ কমাতে জেনে নিন ৭ উপায়

প্রকাশিত হলো মুহাম্মদ সা.-এর জীবনী ‘সংক্ষিপ্ত সীরাত’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান: প্রকাশিত হয়েছে হযরত মুহাম্মদ সা. এর সংক্ষিপ্ত জীবনী  ‘সংক্ষিপ্ত সীরাত’। এতে সীরাতের সুবিশাল ইতিহাস সংক্ষেপে সহজে বলার চেষ্টা করা হয়েছে। অল্পতে সীরাত আত্মস্থ করে রাখার মতো। সংক্ষিপ্ত হলেও এটি শুধু জীবনপঞ্জি/ ধারাবিবরণী নয়। একাডেমিক ধাঁচে লেখা একটি নাতিদীর্ঘ নবী জীবনী।

সংকলনে দুইভাবে রাসূল সা. এর জীবনীকে সাজানো হয়েছে— এক. নিবন্ধ আকারে। দুই. সারসংক্ষেপে। তবে নিবন্ধ এবং সারসংক্ষেপ পরস্পর রিপিট নয়। লেখক এ-এক অদ্ভুত সুন্দর ও সুনিপন বিন্যাস করেছেন।

বইয়ের প্রথম অংশে উনিশটি গবেষণালব্ধ নিবন্ধে ভাগ করে তিনি নবীজির আগমন-সুসংবাদের পথ ধরে বিদায়কাল পর্যন্ত চুলচেরা বিশ্লেষণ করেছে—সময়ক্রম, টেক্সট, উদ্ধৃতি ও তথ্যসূত্র সহকারে। বংশ জন্ম পরিবার, জীবন যৌবন সফর, মেরাজ হিজরত হজ, গৃহ সমাজ ভাষণ, এমন কি জুমা মোজেযা দর্শন— কিছুই বাদ যায় নি। বিশেষকরে, জম্ম তারিখ নিয়ে গবেষণাধর্মী তথ্যগুলো চমৎকার হয়েছে।

বইয়ের শেষের সারঅংশটুকু, তিনি মাত্র ৩০ পৃষ্ঠায় লিখেছেন। সেটি ক্লাসিক্যাল বাংলা সীরাত সাহিত্যের একটি দীপ্তিময় পাঠের আনন্দ দেয়। লেখায় ভাব ফুটিয়ে, কবিতায়, সুখে, স্বাচ্ছন্দ্যে দুলতে দুলতে সীরাত সরোবরের একটি দরজা ধরে এগিয়ে যাওয়া যায় ‘নিভে যাওয়া সেই দিনের দীপালি মুখে।

এক নজরে বই

বই: সংক্ষিপ্ত সীরাত
লেখক : মাওলানা জুবাইর আহমদ আশরাফ
সিনিয়র মুহাদ্দিস
মারকাযুল উলূম আল-ইসলামিয়্যাহ মুগদা, ঢাকা।
প্রকাশনা : দারুত তিবইয়ান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ