প্রশ্ন: ওযু ব্যতীত গিলাফ সহকারে কুরআন ধরা কি জায়েজ? মলাট থাকা অবস্থায় কি ওযু ব্যাতীত ধরা যাবে? যারা বাণিজ্যিকভাবে কুরআন বিক্রি করে তাদের পক্ষে তো সর্বদা ওযুর সাথে থাকা সম্ভব না। বিস্তারিত বললে উপকৃত হব।
জবাব: অযু না থাকা অবস্থায় এমন বস্তু দ্বারা কুরআন স্পর্শ করা জায়েজ আছে, যা ব্যক্তির শরীরে পরিহিত বা কুরআনের সাথে একদম লাগোয়া নয়। যেমন গিলাফ বা আলাদা কোন কাপড় দিয়ে কুরআন স্পর্শ করা। এভাবে স্পর্শ করা জায়েজ আছে।
কিন্তু যা ব্যক্তির শরীরে পরিহিত কিংবা কুরআনের সাথে সম্পৃক্ত। তাহলে উক্ত বস্তু দ্বারা অযু ছাড়া কুরআন ধরা যাবে না। এ কারণে মলাট থাকা অবস্থায়ও কুরআন অযু ছাড়া স্পর্শ করা যাবে না। যেহেতু মলাটটি কুরআনের সাথে মিশে আছে।
(ومنها) حرمة مس المصحف، لايجوز لهما وللجنب والمحدث مس المصحف إلا بغلاف متجاف عنه كالخريطة والجلد الغير المشرز، لا بما هو متصل به، هو الصحيح. هكذا في الهداية، وعليه الفتوى. كذا في الجوهرة النيرة.
والصحيح منع مس حواشي المصحف والبياض الذي لا كتابة عليه. هكذا في التبيين.
واختلفوا في مس المصحف بما عدا أعضاء الطهارة وبما غسل من الأعضاء قبل إكمال الوضوء، والمنع أصح. كذا في الزاهدي، ولايجوز لهم مس المصحف بالثياب التي هم لابسوها، ويكره لهم مس كتب التفسير والفقه والسنن، ولا بأس بمسها بالكم. هكذا في التبيين (الفتاوى الهندية -1/ 38)
উত্তর লিখনে: লুৎফুর রহমান ফরায়েজী, পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা। উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।
-এএ