মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

ইফতারি স্বস্তির করতে খেজুর আমদানির ওপর ট্যারিফ হ্রাস করা হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার

ইফতারি স্বস্তির করতে খেজুর আমদানির ওপর ট্যারিফ হ্রাস করা হবে মর্মে আশ্বাস দিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। এসময় তিনি আসন্ন রমজান মাসে খেজুরের দাম সাধারণ মানুষের নাগালের মধ্যে রাখতে ব্যবসায়ীদের কঠোর নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, দাম নিয়ন্ত্রণে প্রয়োজনে খেজুর আমদানির ওপর ট্যারিফ হ্রাসসহ বন্দরে দ্রুত জাহাজ থেকে খেজুর খালাসের ব্যাপারে ব্যবসায়ীদের প্রয়োজনীয় সব সহযোগিতা করা হবে।

বৃহস্পতিবার ( ২২ ফেব্রুয়ারি) দেশের ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজার রাজধানীর মৌলভীবাজারে অবস্থিত মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সভাকক্ষে আয়োজিত এক মত বিনিময় এ সব কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

তিনি বলেন, খেজুর নিত্যপ্রয়োজনীয় কোন পণ্য না হলেও খেজুরের ব্যাপারে মানুষের ধর্মীয় আবেগ রয়েছে। সাধারণ মানুষ রমজান মাসে খেজুর দিয়ে ইফতারি করতে চায়। তাই সাধারণ মানুষের কথা বিবেচনা করে খেজুরের দামকে মানুষের নাগালে রাখতে হবে ব্যবসায়ীদের। এ ব্যাপারে আমদানি করা খেজুরের ট্যারিফ হ্রাস সহ বন্দরে যেন রমজানের আগে কোন খেজুর আটকে না থাকে সে ব্যাপারে ব্যবসায়ীদের প্রয়োজনীয় সব সহযোগিতা করা হবে।

খেজুরের দাম অস্থিতিশীল হওয়ার কারণ হিসেবে ডলার সঙ্কটকে দায়ী করে ব্যবসায়ীরা বলেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ইচ্ছেমতো খেজুরের মূল্য নির্ধারণ করে ট্যারিফ ধার্য করছে। রমজানের আগেই খেজুরের ওপর আমদানি শুল্ক কমানোর আবেদন করা হয়েছিল। সময় মতো ব্যবসায়ীদের দাবি পূরণ করা হলে আজকে খেজুরের দাম নিয়ে অস্থিরতা তৈরি হতো না।

বর্তমানে বন্দরে ৫০০-৬০০ কোটি টাকার খেজুর আটকে আছে উল্লেখ করে ব্যবসায়ীরা জানান, রমজানের আগে এসব খেজুর বাজারে সরবরাহ করা সম্ভব হলে রমজানে খেজুরের কোন সঙ্কট থাকবে না।

এসময় আরও উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, স্থানীয় সংসদ সদস্য সোলায়মান সেলিম ও মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সৈয়দ মো. বশিরউদ্দিন, বাংলাদেশ চিনি ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী মো. আবুল হোসেন, ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলাম মওলা প্রমুখ।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ