রবিবার, ০৭ জুলাই ২০২৪ ।। ২৩ আষাঢ় ১৪৩১ ।। ১ মহর্‌রম ১৪৪৬


মুনীরুল ইসলামের লেখা আকাবির চর্চার ৪ বই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: আওয়ার ইসলাম

আকাবিরে দেওবন্দ আমাদের অহংকার। তাঁদের চরিত্র-মাধুরীর গল্প আমাদের জীবন চলার পাথেয়। তাঁদের সাহস ও সংগ্রামের ইতিহাস আমাদের অনুপ্রেরণা। দারুল উলুম দেওবন্দ তাঁদের প্রচেষ্টার বড় নজরানা। এটা উপমহাদেশের সবচেয়ে বড় ইসলামি শিক্ষাকেন্দ্র। কওমি মাদরাসার গোড়াপত্তন এখানে। বর্তমানে সারা মুসলিমবিশ্বে ছড়িয়ে পড়েছে এর সুনাম-সুখ্যাতি। গড়ে উঠেছে শাখা-প্রশাখা।

এই আকাবিরে দেওবন্দকে নিয়ে আকাবির সিরিজের চারটি বই লিখেছেন নন্দিত লেখক ও কবি, বাংলাদেশ ইসলামি লেখক ফোরামের সভাপতি মাওলানা মুনীরুল ইসলাম। বই চারটি প্রকাশ করেছে বাংলা বাজারের নন্দিত প্রকাশন ‘নূরুল কুরআন প্রকাশনী’।  
প্রকাশক    :    মুহাম্মদ ইলিয়াছ, ইসলামী টাওয়ার, ১১ বাংলাবাজার, ঢাকা-১১০০।
মোবাইল    : ০১৯১২৯৫৭৫২২
প্রকাশকাল    :    আগস্ট ২০২০
প্রচ্ছদ    :    আবুল ফাতাহ মুন্না
মূল্য    :    ১২০ টাকা মাত্র
প্রতিটির পৃষ্ঠা সংখ্যা : ৮০

বই চারটি হল-

স্বপ্ন দেখার পর’ আকাবির সিরিজের প্রথম বই। এতে আকাবিরে দেওবন্দের চরিত্র-মাধুরীর গল্প স্থান পেয়েছে। প্রথম সারির নয়জন আকাবিরের আদর্শ জীবনের ৬৫টির মতো গল্প-ঘটনা এতে উঠে এসেছে। দারুল উলুম দেওবন্দ প্রতিষ্ঠার আগে কয়েকজন বুজুর্গ আকাবির স্বপ্নযোগে এটি প্রতিষ্ঠার ইঙ্গিত পেয়েছিলেন। এরপর প্রতিষ্ঠা করেছিলেন এই বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানটি। সে হিসেবে বইটির এই নামকরণ করা হয়েছে।

ডালিম গাছের ছায়ায়’ এই সিরিজের দ্বিতীয় বই। এতেও আকাবিরে দেওবন্দের চরিত্র-মাধুরীর গল্প স্থান পেয়েছে। বিশজন আকাবিরের আদর্শ জীবনের ৬৫টি গল্প-ঘটনা এতে উঠে এসেছে। দেওবন্দের ছাত্তা মসজিদের সামনে ছিল একটি ডালিম গাছ। ঐতিহাসিক এই ডালিম গাছের সামান্য ছায়ায় শুরু হয়েছিল আজকের অসামান্য দারুল উলুম দেওবন্দের প্রথম দরস। মাত্র দুজন ছাত্র-শিক্ষকের মাধ্যমে শুরু হয়েছিল ওই মোবারক দরস। সে হিসেবে বইটির এই নামকরণ করা হয়েছে।

ঈমানের বারুদ’ সিরিজের তৃতীয় বই। এতে আকাবিরে দেওবন্দের সাহস ও সংগ্রামের গল্প স্থান পেয়েছে। প্রথম সারির সাতজন আকাবিরের আদর্শ জীবনের ৪০টির মতো গল্প-ঘটনা এতে উঠে এসেছে।

সাহসের মিছিল’ সিরিজের চতুর্থ বই। এতেও আকাবিরে দেওবন্দের সাহস ও সংগ্রামের গল্প স্থান পেয়েছে। তেরোজন আকাবিরের আদর্শ জীবনের ৪০টির মতো গল্প-ঘটনা এতে উঠে এসেছে।

সিরিজের লেখক মুনীরুল ইসলাম বলেন, ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছেন আকাবিরে দেওবন্দ। সবসময় সোচ্চার ছিলেন কাদিয়ানি মতবাদসহ বিভিন্ন বাতিল ফেরকার বিরুদ্ধে। মাঠে-ময়দানে বলায়-লেখায় সংগ্রাম করেছেন তাঁরা। তাঁরা আমাদের গর্বের আকাবির বা পূর্বসূরি। আমরা নিজেদেরকে তাঁদের উত্তরসূরি দাবি করি। কিন্তু এই দাবির চাহিদা পূরণে অনেকেই তেমন একটা সোচ্চার নই। এটা আকাবিরদের জীবনাদর্শ জানা না থাকার কারণেও হতে পারে। এজন্য এই সিরিজটি লেখা শুরু করেছি।

প্রকাশক মুহাম্মদ ইলয়াছ বলেন, আপাতত আকাবির সিরিজের চারটি বই একসঙ্গে প্রকাশিত হলো। ইনশাআল্লাহ পর্যায়ক্রমে এই সিরিজের আরো কিছু বই প্রকাশ করার ইচ্ছা আছে। ‘নূরুল কুরআন প্রকাশনী’ থেকে সিরিজটি বাজারে আনতে পেরে আল্লাহ তায়ালার দরবারে শুকরিয়া আদায় করছি। সবশ্রেণির পাঠক এই সিরিজের বইগুলো পড়ে উপকৃত হবেন বলে আমাদের বিশ্বাস।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ