শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ১৩ আশ্বিন ১৪৩১ ।। ২৫ রবিউল আউয়াল ১৪৪৬


তিস্তার পানি বিপদসীমা ছুঁই ছুঁই, নিম্নাঞ্চল প্লাবিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ভারী বর্ষণ ও উজানের ঢলে ফের বাড়ছে তিস্তা নদীর পানি। পানি ক্রমেই বৃদ্ধি পেয়ে তিস্তা ব্যারাজ পয়েন্টে বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। হঠাৎ তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় হাতিবান্ধার গড্ডিমারী, আদিমতমারী উপজেলার গোবরধন, গরীবুল্লাহ পাড়াসহ নদী তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করতে শুরু করেছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে তিস্তা পাড়ের বাসিন্দারা। এছাড়া নদীর চরাঞ্চল ও নিম্নাঞ্চলের অন্তত ১০ হাজার হেক্টর আমনের ক্ষেত তলিয়ে গেছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানির প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ১০ মিটার। যা বিপদসীমার মাত্র ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লালমনিরহাটের প্রশিক্ষণ কর্মকর্তা শাহ আলম বলেন, অসময়ে টানা বৃষ্টির কারণে আমনের ক্ষতি হয়। বেশকিছু নিম্নাঞ্চল ও চরের ধান তলিয়ে গেছে। এটি স্থায়ী হলে ক্ষতিগ্রস্ত হবে কৃষক। তবে কি পরিমাণ ধান তলিয়ে গেছে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না এখনই।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শুনীল কুমার রায় বলেন, টানা বৃষ্ ও উজানের ঢলের কারণে তিস্তার পানি বৃদ্ধি পেয়েছে। চরাঞ্চল ও নদী তীরবর্তী নিম্নাঞ্চলের কিছু এলাকা প্লাবিত হয়েছে। বৃষ্টিপাত কমে গেলে নদীর পানি কমে যাবে। আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে এক কর্মকর্তা জানান, আগামী ২৪ ঘন্টয় ভারী বৃষ্টিপাতের শঙ্কা কমে এসেছে। নদীর পানি কমে গেলে ভাঙ্গন দেখা দিতে পারে। ভাঙ্গন শুরু হলে জিও ব্যাগ ফেলে ভাঙ্গন প্রতিরোধে কাজ করা হবে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ