শুক্রবার, ২২ নভেম্বর ২০২৪ ।। ৭ অগ্রহায়ণ ১৪৩১ ।। ২০ জমাদিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
শেখ হাসিনা ভারতে বসে বসে বাংলাদেশর বিরুদ্ধে চক্রান্ত করছেন: মজলিস মহাসচিব ডেঙ্গুতে এক সপ্তাহে ৩১ জনের মৃত্যু, আক্রান্ত ৬২৩০ মসজিদে নববীর আদলে হবে আন্দরকিল্লা শাহী জামে মসজিদ: ধর্ম উপদেষ্টা খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত নতুন নির্বাচন কমিশনকে বিগত কমিশন থেকে শিক্ষা নিতে হবে: মুফতী ফয়জুল করীম লালপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে জমি দখল ও বাড়ি ভাংচুরের অভিযোগ জনতার চেয়ারম্যান সৈয়দ তালহাকে সুনামগঞ্জ ৩ আসনে জমিয়তের প্রার্থী ঘোষণা কুরআন-হাদিসের ভিত্তিতেই হতে হবে সংস্কার: বায়তুল মোকাররমের খতিব ইসলামী সঙ্গীত সম্রাট আইনুদ্দীন আল আজাদ রহ.-এর বাবার ইন্তেকাল কুরআন-সুন্নাহর আইন ছাড়া দেশে শান্তি আসবে না : মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী

গর্ভাবস্থায় টিটেনাস টিকা নেয়া কি নাজায়েজ?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক:  হানিফা নামে একজন জানতে চেয়েছেন, মেয়েদেরকে সাধারনত যে টি টি টিকা দেয়া হয় বিয়ের আগে কিংবা বিয়ের পরে অথবা গর্ভাবস্থায়, সেটা কতটুকু উপকারি?

এতে শরয়ী দৃষ্টিভঙ্গি কি? এর দ্বারা কি অদূর ভবিষ্যতে অনাগত জেনারেশনের কল্যান নিহিত? নাকি স্বাভাবিকতা বিনষ্ট করে সিজারের হাতে ধর্না দেয়া আর ২টি সন্তানের উপর সীমাবদ্ধের সুদুরপ্রসারী চক্রান্ত?

যেহেতু আমি আমার মাদ্রাসা থেকে শুনেছি এটা দেওয়া শরীয়াত সম্মত না। এটা দিলে রাসুলের হাদিস ও আল্লাহর দেওয়া নেয়ামত থেকে বঞ্চিত হওয়া লাগে। এটা কতটুকু সত্য? অনুগ্রহ করে জানাবেন। জাযাকাল্লাহ খাইর।

উত্তর: টিটি টিকা বা টিটেনাস টিকা মেয়েদের দেয়া হয় ধনুষ্টংকার রোগ থেকে মা ও ও তার আগত শিশুকে হেফাজতে রাখতে।

আমাদের জানামতে এর দ্বারা সন্তান কম হওয়া বা সন্তান জন্মদানে সমস্যা হবার কথা ডাক্তারীভাবে প্রমাণিত নয়। সুতরাং একটি অলিক ধারণার উপর এ টিকা গ্রহণকে নাজায়েজ বলার কোন সুযোগ নেই।

যদি কোন বিজ্ঞ ধার্মিক ডাক্তার এ টিকা গ্রহণে কোন শারিরীক ক্ষতি বা সন্তান জন্মগ্রহণে কোন ক্ষতিকর পার্শপ্রতিক্রিয়ার কথা না বলে থাকেন, তাহলে এ টিকা গ্রহণে কোন সমস্যা নেই। সূত্র: আহলে হক মিডিয়া।

الأصل في الأشياء الإباحة وأن فرض إضراره للبعض لا يلزم منه تحريمه على كل أحد، فإن العسل يضر بأصحاب الصفراء الغالبة وربما أمرضهم مع أنه شفاء بالنص القطعي، وليس الاحتياط في الافتراء على الله تعالى بإثبات الحرمة أو الكراهة اللذين لا بد لهما من دليل بل في القول بالإباحة التي هي الأصل (رد المحتار، كتاب الأشربة، طبع سعيد-6/459)

وفيه أيضا: “اختلف في التداوي بالمحرم، وظاهر المذهب المنع كما في رضاع البحر، لكن نقل المصنف ثمة وهنا عن الحاوي: وقيل: يرخص إذا علم فيه الشفاء ولم يعلم دواء آخر كما رخص الخمر للعطشان، وعليه الفتوى (رد المحتار، طبع سعيد-1/201)

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ