আওয়ার ইসলাম: কোনো কোনো মানুষের ধারণা, জানাজার নামাযের কাতার বেজোড় হওয়া জরুরি। ফলে তারা জানাজার নামাজের কাতার জোড় সংখ্যা হলে তা বেজোড় করে দেন। তাদের এ ধারণা ঠিক নয়।
একটি হাদীসে বর্ণিত হয়েছে, “মালেক ইবনে হুবায়রা রা. যখন দেখতেন জানাজায় উপস্থিতির সংখ্যা কম তখন তিনি তাদেরকে তিন কাতারে ভাগ করে দিতেন। এবং বলতেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে মৃতের উপর তিন কাতার মুসল্লী জানাজা পড়বে তার জন্য (জান্নাত) অবধারিত”। -জামে তিরমিযী, হাদীস ১০২৮; সুনানে আবু দাউদ, হাদীস ৩১৬৬
এ হাদীসের ভিত্তিতে ফকীহগণ বলেছেন, জানাজার নামাযে মুসল্লী সংখ্যা কম হলে তাদের তিন কাতারে বিভক্ত করে দাঁড় করানো উত্তম। -শরহুল মুনইয়াহ ৫৮৮; হালবাতুল মুজাল্লী ২/৬১৩; ফাতহুল বারী ৩/২২২;রওযাতুত্তালেবীন ২/১৩১
এ থেকে হয়তো কেউ কেউ বুঝেছেন এর দ্বারা বেজোড় উদ্দেশ্য। আসলে এ দ্বারা জানাযার নামাযে তিন কাতারের কম না করা এবং অন্তত তিন কাতার করা যে মুস্তাহাব তা প্রমাণিত হয়। কিন্তু কাতার তিনের অধিক হলে বেজোড় করা জরুরি- এ কথা প্রমাণিত হয় না। তাই তিনের অধিক কাতারের ক্ষেত্রে বেজোড়ের প্রতি লক্ষ রাখা জরুরি নয়।
মুসল্লী সংখ্যা বেশি হলে তিন বা তিনের অধিক জোড় বা বেজোড় যত প্রয়োজন কাতার করা যাবে।
সূত্র: আলকাউসার