বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান টেলিযোগাযোগ উপদেষ্টার মেরামতের পর উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু শহীদদের পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ ও আহতরা ১ লাখ টাকা করে পাবেন ড. ইউনূসের প্রথম একনেক সভায় অনুমোদন পেলো ৪ প্রকল্প স্বাধীন শিক্ষাব্যবস্থা প্রণয়নের দাবিতে শুক্রবার রাজধানীতে ‘শিক্ষা সমাবেশ’ কওমি সনদের যথাযথ মূল্যায়নের দাবিতে কাল জাতীয় সেমিনার সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে সিলেটে শাপলা শহিদ জাহিদের কবর জিয়ারতে নাগরিক আলেমসমাজ উসকানিদাতা কবি, সাংবাদিকরাও বিচারের আওতায় আসবেন: তথ্য উপদেষ্টা এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: প্রধান উপদেষ্টা

ঢাকায় আসছে কমনওয়েলথের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষণ দল


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
আওয়ার ইসলাম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পর্যবেক্ষণে আসছে কমনওয়েলথ পর্যবেক্ষণ দল। চলতি মাসের তৃতীয় সপ্তাহে তাদের প্রাক-নির্বাচনী দলের আসার কথা রয়েছে। আজ শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে নির্বাচন কমিশনার আনিছুর রহমান।

এ সময় তিনি বলেন, আমি এখনো কাগজ পত্র দেখি নাই। শুনেছি যে ওরা আসবে কনফার্ম করেছে। কবে আসবে তা সঠিক জানি না। তবে এ মাসের তৃতীয় সপ্তাহের দিকে আসার কথা জানিয়েছিল তারা।


তিনি আরো বলেন, এটা প্রি-অ্যাসেসমেন্ট (প্রাক মূল্যায়ন) টিম।
আগে যেমন ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র থেকে আসছে। সেরকমই এরা পাঠাবে। এ টিম নির্বাচন পর্যন্ত থাকবে না।

নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট সূত্র বলছে, আগামী ১৯ থেকে ২৩ নভেম্বর কমনওয়েলথের প্রাক-নির্বাচনী দল বাংলাদেশে অবস্থান করতে পারে।

তাদের প্রতিবেদনের ওপর ভিত্তি করেই দ্বাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর সদ্ধিান্ত নিবে সংস্থাটি।
এর আগে অক্টোবরের শেষ সপ্তাহে কমনওয়েলথের পক্ষ থেকে নির্বাচন কমিশন বরাবর চিঠি দেওয়া হয়েছিল। গত বুধবার ধন্যবাদ ও স্বাগত জানিয়ে ঐ চিঠির জবাব পাঠান প্রধান নির্বাচন কমিশনার।

এ সময় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল গণমাধ্যমকে বলেন, কমনওয়েলথের পক্ষ থেকে নভেম্বরের তৃতীয় সপ্তাহে একটি প্রি অ্যাসেসমেন্ট টিম পাঠানোর কথা জানিয়েছে। আমরা তাদের স্বাগত জানিয়েছি।আশা করি নির্বাচন পর্যবেক্ষণেও তারা আসবে।


দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদন চেয়েছে নির্বাচন কমিশন। আগামী ২১ নভেম্বরের মধ্যে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সংবাদমাধ্যমগুলোকে আবেদন জানানোর আহ্বান করা হয়েছে। ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও হাই কমিশনের কাছে আবেদন আহ্বানের বিষয়টি অবহিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

এনএ/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ