রবিবার, ১২ মে ২০২৪ ।। ২৯ বৈশাখ ১৪৩১ ।। ৪ জিলকদ ১৪৪৫


ঈদের ছুটিতে যা যা করতে পারেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত

বছরজুড়ে টানা কাজের পর লম্বা ছুটি ঈদ উৎসবের আনন্দ বাড়িয়ে দেয় বহুগুণে। কেউ পরিকল্পনা করেন কেবলই ঘুমানোর, কেউ কেউ ভাবেন অনেক কিছু করার কথা। কিন্তু ছুটি শেষ হওয়ার আগ মুহূর্তে তাদের মনে হয়, কিছুই করা হয়নি! এবারের ছুটিতে কী করবেন এখনও পরিকল্পনা করে না থাকলে নিচের কাজগুলো থেকে বেছে নিতে পারেন। 

পরিবারের সঙ্গে সময় কাটান

স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও অফিসের কাজের ফাঁকে নিজের জন্য সময় বের করাটাই চ্যালেঞ্জিং হয়ে যায়। পরিবারের মানুষদের জন্য সময় বের করাটা যেন আরো বড় চ্যালেঞ্জ। ঈদের ছুটির সময়টা পরিবারের মানুষদের সঙ্গে কাটানোর জন্য সবচেয়ে উপযোগী। পরিকল্পনা করে পরিবারের সবার সঙ্গে এক-দুই দিনের জন্য পিকনিকের আয়োজন করতে পারেন। যদি পিকনিকের আয়োজন ঝামেলাপূর্ণ হয়ে যায়, তবে বাসার কাছে কোন সুন্দর এলাকায় ডে-ট্যুরের পরিকল্পনা করা যেতে পারে। ঘরের বাইরে পরিবারের সবার সাথে সময় কাটানোর আমেজটা একেবারেই ভিন্ন।

আত্মীয়দের সঙ্গে দেখা করুন

একই শহরে থাকা হলেও ব্যস্ততা ও রাস্তার জ্যাম ঠেলে নিকটাত্মীয়দের বাসায় যাওয়া হয়ে ওঠে না একেবারেই। ইচ্ছা থাকলেও সময়কে যেন হাতের নাগালে পাওয়াই যায় না একেবারে। ঈদে বন্ধের এই সময়টাতে রাস্তাঘাট একেবারে খালি থাকে। অনেকদিন ধরে যাদের সঙ্গে দেখা করার সুযোগ হয়ে উঠছিল না, এই সুযোগে দেখা করে ফেলতে পারেন তাদের সঙ্গে।

অবসরের সঙ্গী বই

বিশ্ববিদ্যালয়ের একজন আদর্শ শিক্ষার্থী হতে হলে বিখ্যাত বা ভালো কিছু নন-একাডেমিক বই পড়তে হয়। ছুটির দিনগুলোয় আপনি পছন্দের বইগুলো পড়ে ফেলতে পারেন। এতে কিন্তু আপনার ছুটির দিনগুলো অর্থপূর্ণ ও আনন্দময় হয়ে উঠবে।

ঝালিয়ে নিন কম্পিউটার দক্ষতা

বর্তমানে কম্পিউটার দক্ষতা কতটুকু প্রয়োজনীয় তা বলার অপেক্ষা রাখে না। তাই ছুটির দিনে কম্পিউটারের মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ইলাস্ট্রেটর, এডোবি ফটোশপ, ভিডিও এডিটিং প্রভৃতিতে দক্ষতা ঝালিয়ে নিতে পারেন। গুগল আর ইউটিউবে এই সবকিছু শেখার প্রচুর টিউটোরিয়াল রয়েছে।

স্বেচ্ছাসেবকের কাজ করুন

এসময় অনেক প্রতিষ্ঠানেই থাকে ঈদ উপলক্ষে চাপ। কিন্তু থাকে স্বেচ্ছাসেবক সংকট। সুযোগ থাকলে এসবের কোনোটার সঙ্গে যোগাযোগ করে বাড়িয়ে দিতে পারেন সাহায্যের হাত। বন্ধুবান্ধব, পরিবার ছেড়ে যারা অন্য শহরে ঈদ করছেন কিংবা বাড়িতে থেকে শুয়ে- ঘুমিয়ে অলস সময় কাটাচ্ছেন, তারা সময় কাটাতে যেতে পারেন বৃদ্ধাশ্রমে,এতিমখানায় কিংবা সুবিধাবঞ্চিতদের মাঝে। এতে কখনো কখনো জীবন সম্পর্কে নতুন উপলব্ধি তৈরি হয়।

বাগান তৈরি বা বাগানের যত্ন নিন

ঘরের সঙ্গে থাকা ছোট্ট বারান্দাতে ছোট্ট একটা বাগানের শখ সবারই থাকে। ছুটির এই সময়টাতে পছন্দসই গাছের টব দিয়ে নিজ হাতে বানিয়ে নিতে পারেন ঘরোয়া বাগান। যদি আগে থেকেই বাগান থাকে, তবে তার পেছনেই সময় দিন। গাছের মাটি নিংড়ে দেয়া, বাড়তি ডাল-পালা ছাটাই, সার দেয়া, আক্রান্ত পাতা ছাটাই করা, পানি দেয়া সহ নানান কাজে সময় ব্যয় করতে পারেন। এতে একদিক দিয়ে যেমন খুব চমৎকার কিছু সময় কাটবে, অন্যদিকে বাগানটাও তরতাজা হয়ে উঠবে।

ফিটনেস চর্চা

দেশ-বিদেশের অনেক ফিটনেস বিশেষজ্ঞ, ইয়োগা মাস্টার হয়তো আছেন আপনার পছন্দের তালিকায়। তাদের দেখানো ব্যায়াম কিংবা আসন কাল থেকে শুরু করবেন ভাবলেও আদতে হয়তো সময় হয় না চর্চা করার। এ কয়দিন দেখে শিখে নিতে পারেন এগুলো।

নতুন ভাষা শিখুন

উপরের কোন অপশনই যাদের মনপুত হয়নি, তাদের জন্য একেবারেই ভিন্ন একটি অপশন হলো- নতুন ভাষা শেখা শুরু করা। প্লে-স্টোরে নতুন ভাষা শেখার বেশ কিছু ভালো অ্যাপস পাওয়া যায়। পছন্দানুযায়ী ভাষা শেখার অ্যাপ ইন্সটল করে ভাষা শেখা শুরু করতে পারেন এই অবসরে। দুই কিংবা তিনদিনে ভিনদেশী ভাষা শিখে ফেলা সম্ভব নয়। তবে নতুন ভাষা শেখা শুরু করাটাই অনেক বড় একটি ধাপ। পরবর্তীতে আগ্রহের ফলে নিজ থেকেই আগ্রহ জন্মাবে।

 

বিনু/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ