বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ৩ আশ্বিন ১৪৩১ ।। ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন শিক্ষাব্যবস্থা প্রণয়নের দাবিতে শুক্রবার রাজধানীতে ‘শিক্ষা সমাবেশ’ কওমি সনদের যথাযথ মূল্যায়নের দাবিতে কাল জাতীয় সেমিনার সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে সিলেটে শাপলা শহিদ জাহিদের কবর জিয়ারতে নাগরিক আলেমসমাজ উসকানিদাতা কবি, সাংবাদিকরাও বিচারের আওতায় আসবেন: তথ্য উপদেষ্টা এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: প্রধান উপদেষ্টা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতার কম শুল্কে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু, বাজারে কমছে দাম ‘জামায়াতের লক্ষ্য ও উদ্দেশ্য গণমানুষের কল্যাণ’ রাজনৈতিক মামলা প্রত্যাহারে অন্তর্বর্তী সরকারকে চিঠি দেবে বিএনপি

কুয়েতের সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের আল সাবাহ আর নেই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
কুয়েতের সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের মুবারক আল হামাদ আল মুবারক আল সাবাহ

কুয়েতের সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের মুবারক আল হামাদ আল মুবারক আল সাবাহ মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮২ বছর।

শনিবার (১৪ সেপ্টেম্বর) কুয়েতের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কুনার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

শেখ জাবের ১৯৪২ সালে জন্মগ্রহণ করেন। তিনি কুয়েতের প্রশাসনিক ও আর্থিক বিষয়ের নিয়ন্ত্রক হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন। পরে বিভিন্ন সময়ে দেশটির সরকারের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন তিনি।

উপসাগরীয় অঞ্চলের এই দেশটির প্রশাসনিক ও আর্থিক বিভাগের পরিচালক ও সহকারী আন্ডার সেক্রেটারি হিসেবেও দায়িত্ব পালন করেন শেখ জাবের। এছাড়াও দেশটির হাওয়ালি ও আহমাদি অঞ্চলের গভর্নরের দায়িত্বেও ছিলেন তিনি।

তিনি সামাজিক বিষয়ক ও শ্রম মন্ত্রী এবং তথ্য মন্ত্রী সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রী পদে অধিষ্ঠিত ছিলেন। পরে তিনি আমিরের অফিসে উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০১ সালে শেখ জাবের উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী নিযুক্ত হন। ২০০৬ সালে প্রথম উপ-প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী সহ উল্লেখযোগ্য সরকারি পদে অধিষ্ঠিত ছিলেন। ২০১১ সালে দেশটিতে নতুন সরকার গঠনের আগে পর্যন্ত এসব মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন শেখ জাবের।

শেখ জাবের ২০১১ সালের নভেম্বর থেকে ২০১৯ সাল পর্যন্ত কুয়েতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকাকালীন বিভিন্ন পর্যায়ে উন্নয়ন ও চ্যালেঞ্জের মধ্য দিয়ে দেশকে পরিচালনা করেন তিনি।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ