রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬


পাকিস্তানে বন্ধ করে দেওয়া হলো ‘অনৈসলামিক’ মায়ের দুধের ব্যাংক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
করাচির একটি হাসপাতালে শিশুদের মায়ের দুধের ব্যাংক -ছবি: ডেইলি পাকিস্তান

পাকিস্তানের একটি হাসপাতালে অপূর্ণ শিশুদের জীবন বাঁচানোর জন্য মায়ের বুকের দুধের ব্যাংক (Mother's breast milk bank) চালু হয়েছিল। তবে বিভিন্ন ইসলামিক ব্যক্তিত্বরা এপদ্ধতিতে ‘অনৈসলামিক’ বলে অভিহিত করায় এটিকে বন্ধ করে দেয়া হয়েছে।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, করাচির একটি হাসপাতালে অপূর্ণ শিশুদের মায়ের দুধের ব্যাংক থেকে দুধ সরবারহ করার পরিকল্পনায় এটি খোলা হয়েছিল। চলতি বছরের জুন মাসে এ দুধ ব্যাংকটি কার্যক্রম শুরু করে।

গত বছরের ডিসেম্বরে এটি চালুর পরিকল্পনার সময় ধর্মীয় ব্যক্তিত্বরা সম্মতি দিয়েছিলেন। তবে জুনে এটির কার্যক্রম শুরু হলে তারা নিজেদের অবস্থান থেকে সরে আসেন। আর এরপরই এটি বন্ধ করা হয়।

শুক্রবার (১২ জুলাই) যদিও দেশটির চিকিৎসক এবং জাতীয় ইসলামিক পরিষদ জানায়, যৌথ আলোচনার ভিত্তিতে এটি আবার চালু করার চেষ্টা করা হবে।

এ প্রসঙ্গে জামাল রেজা নামের এক চিকিৎসক বলেন, ‘একটি অপূর্ণ শিশুর জীবন বাঁচানোর জন্য সবচেয়ে কার্যকরী হলো দুধ খাওয়ানো। যদিও সাধারণ মানুষের এ নিয়ে কোনো ধারণাই নেই।’

২০২৩ সালের ডিসেম্বরে জামিয়া দারুল উলুম দুধ ব্যাংকটি খোলার সম্মতি দিয়ে ফতোয়া দেয়। এরপর সরকারের জাতীয় ইসলামি আদর্শ পরিষদ এই ফতোয়া নিয়ে প্রশ্ন তোলে। তারা জানায়, ইসলামে আত্মীয়তা নিয়ে যে বিধান রয়েছে এর মাধ্যমে তা ভঙ্গ হওয়ার ঝুঁকি আছে।

ইসলাম বিধান রয়েছে, একই নারীর দুধ পান করা নারী ও পুরুষ বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে না। কেননা তারা দুধ ভাইবোন।

সূত্র: এএফপি

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ