বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান টেলিযোগাযোগ উপদেষ্টার মেরামতের পর উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু শহীদদের পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ ও আহতরা ১ লাখ টাকা করে পাবেন ড. ইউনূসের প্রথম একনেক সভায় অনুমোদন পেলো ৪ প্রকল্প স্বাধীন শিক্ষাব্যবস্থা প্রণয়নের দাবিতে শুক্রবার রাজধানীতে ‘শিক্ষা সমাবেশ’ কওমি সনদের যথাযথ মূল্যায়নের দাবিতে কাল জাতীয় সেমিনার সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে সিলেটে শাপলা শহিদ জাহিদের কবর জিয়ারতে নাগরিক আলেমসমাজ উসকানিদাতা কবি, সাংবাদিকরাও বিচারের আওতায় আসবেন: তথ্য উপদেষ্টা এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: প্রধান উপদেষ্টা

ফিলিস্তিন-ইসরায়েলের চলমান যুদ্ধ বন্ধের আহ্বান আরব দেশগুলোর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগ্রহিত

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস শনিবার (৭ অক্টোবর) কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় হামলা চালিয়েছে ইসরায়েলে। এ অবস্থায় সৌদি আরবসহ বেশ কয়েকটি আরব দেশ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। 

এদের মধ্যে সৌদি আরব ও মিসর দ্রুত এই যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে। একই সঙ্গে সৌদি আরব দুটি রাষ্ট্রের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক গোষ্ঠীর হস্তক্ষেপ কামনা করেছে। তুরস্কের সংবাদমাধ্যম আনাদুলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সৌদি আরব বেশ কয়েকটি ফিলিস্তিনি বাহিনী এবং ইসরায়েলি দখলদার বাহিনীর মধ্যে চলমান সংঘর্ষ পর্যবেক্ষণ করছে। এ অবস্থায় সৌদি আরব দুই পক্ষের মধ্যে উত্তেজনা, বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং সংযম অনুশীলনসহ অবিলম্বে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানাচ্ছে।

এদিকে মিসর ফিলিস্তিনি-ইসরায়েলি পক্ষের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার ফলে ‘গুরুতর ঝুঁকি’ সম্পর্কেও সতর্ক করেছে। এক বিবৃতিতে মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয় সর্বোচ্চ স্তরের সংযম এবং বেসামরিক নাগরিকদের নিরাপত্তার আহ্বান জানিয়েছে। 

সংযুক্ত আরব আমিরাত ইসরায়েল-ফিলিস্তিনিদের প্রতি সহিংসতা প্রতিরোধ এবং বেসামরিক নাগরিকদের নিরাপত্তা রক্ষার আহ্বান জানিয়েছে। 

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সরকারি বার্তা সংস্থা এ তথ্য জানিয়েছে। তাদের প্রতিবেদন অনুসারে, মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘সংযুক্ত আরব আমিরাত সর্বোচ্চ সংযম অনুশীলন এবং গুরুতর প্রতিক্রিয়া এড়াতে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।’ 

ওমান ইসরায়েল-ফিলিস্তিনিদের সর্বোচ্চ আত্মসংযম অনুশীলন করার আহ্বান জানিয়ে সরকারি বিবৃতি দিয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে। বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায় ও আন্তর্জাতিক পক্ষগুলোকে চলমান উত্তেজনা বন্ধ করতে এবং আন্তর্জাতিক আইনের নিয়ম মানতে অবিলম্বে হস্তক্ষেপ করতে বলা হয়েছে। 

এদিকে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি জারি করে বলেছে, ফিলিস্তিনি জনগণের সঙ্গে চলমান সহিংসতার জন্য ইসরায়েল একাই দায়ী। 

এতে বলা হয়েছে, কাতার উভয়পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানাচ্ছে। সেই সঙ্গে গাজায় ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে অসামঞ্জস্যপূর্ণ যুদ্ধ শুরু করার অজুহাত হিসেবে ইসরায়েলকে এই ঘটনাগুলো ব্যবহার করতে বাধা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছে। 

কুয়েত ইসরায়েল-ফিলিস্তিনিদের মধ্যে উন্নয়নের বিষয়ে তাদের ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে এবং ইসরায়েলকে অভিযুক্ত করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘দখলদারদের উসকানিমূলক অনুশীলন বন্ধ’ এবং ‘বসতি সম্প্রসারণের নীতি’ বন্ধ করার আহ্বান জানিয়েছে।

টিএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ