বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান টেলিযোগাযোগ উপদেষ্টার মেরামতের পর উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু শহীদদের পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ ও আহতরা ১ লাখ টাকা করে পাবেন ড. ইউনূসের প্রথম একনেক সভায় অনুমোদন পেলো ৪ প্রকল্প স্বাধীন শিক্ষাব্যবস্থা প্রণয়নের দাবিতে শুক্রবার রাজধানীতে ‘শিক্ষা সমাবেশ’ কওমি সনদের যথাযথ মূল্যায়নের দাবিতে কাল জাতীয় সেমিনার সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে সিলেটে শাপলা শহিদ জাহিদের কবর জিয়ারতে নাগরিক আলেমসমাজ উসকানিদাতা কবি, সাংবাদিকরাও বিচারের আওতায় আসবেন: তথ্য উপদেষ্টা এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: প্রধান উপদেষ্টা

দাওরায়ে হাদিসের পরীক্ষার তারিখ ঘোষণা, নিবন্ধন শুরু ২৫ আগস্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি শিক্ষাবোর্ড আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ

|| হাসান আল মাহমুদ ||

কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি শিক্ষাবোর্ড আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ’র অধীন দাওরায়ে হাদিস (মাস্টার্স সমমান) পরীক্ষা আগামী ১২ ফেব্রুয়ারি ২০২৫ বুধবারে অনুষ্ঠিত হবে। পরীক্ষার জন্য নিবন্ধন শুরু ২৫ আগস্ট ২০২৪।

আজ বুধবার (১৪ আগস্ট ২০২৪) আওয়ার ইসলামকে মুঠোফোনে তথ্যটি নিশ্চিত করেছেন বোর্ডটির অফিস ব্যবস্থাপক মু: অছিউর রহমান

তিনি জানান, ‘আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ এর স্থায়ী কমিটির ৬১ নং সভায় গৃহীত সিদ্ধান্ত অনুসারে, ইনশা-আল্লাহ ১৪৪৬ হিজরী/২০২৫ সনের দাওরায়ে হাদীস পরীক্ষা শুরু হবে বুধবার, ১২/১৩ শা‘বান ১৪৪৬ হিজরী, ১২ ফেব্রুয়ারি ২০২৫ ঈসাব্দ এবং পরীক্ষা শেষ হবে রবিবার, ২৩/২৪ শা‘বান ১৪৪৬ হিজরী, ২৩ ফেব্রুয়ারি ২০২৫ ঈসাব্দ।’

এর আগে বোর্ডটি নিজস্ব ভেরিফায়েড অফিসিয়াল ফেসবুক পেজে দাওরায়ে হাদিসের পরীক্ষা ও নিবন্ধনের তারিখ ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

অথরিটি এই বোর্ডটির বিজ্ঞপ্তি থেকে জানা যায়,

পরীক্ষা শুরু : বুধবার, ১২বা ১৩ শা‘বান ১৪৪৬ হিজরী, ১২ ফেব্রুয়ারি ২০২৫ ঈসাব্দ।

পরীক্ষা শেষ : রবিবার, ২৩ বা ২৪ শা‘বান ১৪৪৬ হিজরী, ২৩ ফেব্রুয়ারি ২০২৫ ঈসাব্দ।

১৪ ও ২১ ফেব্রুয়ারি, শুক্রবার পরীক্ষা বন্ধ থাকবে।

নিবন্ধন

(ক) ১৪৪৬ হিজরী/২০২৫ সনের দাওরায়ে হাদীস পরীক্ষার নিবন্ধন শুরু হবে ২০ সফর ১৪৪৬ হিজরী, ২৫ আগষ্ট ২০২৪ ঈসাব্দ, রবিবার। ইনশাআল্লাহ, এবারও গতবারের মত অনলাইনে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হবে। 

(খ) সকল মাদরাসার এডমিন https://hems.alhaiatululya.org এই এড্রেসে নিজ নিজ আইডিতে প্রবেশ করে ২৫ আগষ্ট ২০২৪ তারিখ থেকে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবেন।

(গ) নিবন্ধন ফি নিয়মিত ৬০০/- (ছয়শত) টাকা (+ অনলাইন চার্জ ১%), অনিয়মিত ৭০০/-(সাতশত) টাকা (+ অনলাইন চার্জ ১%) এবং বিলম্বের ক্ষেত্রে নিয়মিত ৭০০/- (সাতশত) টাকা (+ অনলাইন চার্জ ১%) এবং অনিয়মিত ৮০০/- (আটশত) টাকা (+ অনলাইন চার্জ ১%)।

(ঘ) নিবন্ধন কার্যক্রম ২০ সফর ১৪৪৬ হিজরী থেকে শুরু হয়ে ২৯ রবীউল আউওয়াল ১৪৪৬ হিজরী পর্যন্ত চলবে। সাধারণ সময় : ২০ সফর থেকে ১৯ রবীউল আউওয়াল। বর্ধিত সময় : ২০ রবীউল আউওয়াল থেকে ২৯ রবীউল আউওয়াল।

(ঙ) নিবন্ধনের জন্য আবেদনকারী সকল ছাত্র-ছাত্রী নিচের লিংকে দেওয়া ‘ব্যক্তিগত ফরম’টি প্রথমে যথাযথভাবে পূরণ করবে, এরপর তা মাদরাসা কর্তৃপক্ষের নিকট জমা দিবে। ফরমে মুহতামিম বা নাজিমে তা‘লীমাতের স্বাক্ষর ও সিল প্রদানের পর মাদরাসার পক্ষ হতে যিনি অনলাইনে নিবন্ধনের কাজ আঞ্জাম দিবেন, তিনি উক্ত ফরম দেখে সতর্কতার সঙ্গে সকল ছাত্র/ছাত্রীর নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবেন।

https://drive.google.com/.../1wOPTVcxOO8gf5PLQdnu.../view...

বি.দ্র: এ বছর থেকে নিবন্ধনের সময় ছাত্রী পরীক্ষার্থীদের এবং নেগরান আবেদনের সঙ্গে মহিলা নেগরানগণের আঙ্গুলের ছাপ (ফিঙ্গার প্রিন্ট) নেওয়া হবে। মাদরাসা এডমিনগণকে এ বিষয়ে পরে প্রয়োজনীয় নির্দেশনা  দেওয়া হবে।

৩। মারকাযসমূহ, নতুন মারকায ও মারকায পরিবর্তন

(ক) নিচের লিংকে দেয়া বিগত বছরের ২৯০ টি মারকায পরীক্ষার্থীসংখ্যা ও অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে এ বছরও মারকায থাকবে। মারকায প্রাপ্তির জন্য এ সব মারকাযের কোন আবেদনের প্রয়োজন হবে না।

https://drive.google.com/.../15gW2yyFxKHhYCBeVFnk.../view...

খ) গত বছর যেই মাদরাসা যেই মারকাযে ছিল এ বছরও সেই মারকাযে থাকবে।

গ) পরীক্ষার্থীসংখ্যা ও অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে নতুন মারকাযের আবেদন করা যাবে এবং প্রয়োজনীয় ক্ষেত্রে মারকায পরিবর্তনের আবেদন করা যাবে।

নতুন মারকায প্রাপ্তি এবং মারকায পরিবর্তনের জন্য মাদরাসাকে নিম্নরূপ পদক্ষেপ গ্রহণ করতে হবে :

(১) ক) নতুন মারকাযের জন্য স্ব স্ব বোর্ডের অনুমোদন লাভ করতে হবে। এ জন্য আল-হাইআতুল উলয়ার ‘মারকায আবেদন ফরম’ পূরণ করে স্ব স্ব বোর্ডে জমা দিবে। নতুন মারকায অনুমোদনের ক্ষেত্রে আবেদনকারী মাদরাসার সাবেক মারকায যাতে বহাল থাকে, বোর্ড সেদিকে লক্ষ্য রাখবে।

খ) বোর্ডের অনুমোদন লাভের পর আবেদনকারী মাদরাসা অনলাইনে আল-হাইআতুল উলয়ার সফটওয়্যারের মাধ্যমে মারকাযের আবেদন করবে। সংযুক্তি হিসাবে বোর্ডের অনুমোদনের কপি সফটওয়্যারে আপলোড করবে।

https://drive.google.com/.../1JLMypr7_6sAUG9JRDB.../view...

(২) ক) মারকায পরিবর্তনের জন্য স্ব স্ব বোর্ডের অনুমোদন লাভ করতে হবে। এ জন্য আল-হাইআতুল উলয়ার ‘মারকায পরিবর্তনের আবেদন ফরম’ পূরণ করে স্ব স্ব বোর্ডে জমা দিবে। মারকায পরিবর্তনের আবেদন অনুমোদনের ক্ষেত্রে আবেদনকারী মাদরাসার সাবেক মারকায যাতে বহাল থাকে, বোর্ড সেদিকে লক্ষ্য রাখবে।

খ)  বোর্ডের অনুমোদন লাভের পর আবেদনকারী মাদরাসা অনলাইনে আল-হাইআতুল উলয়ার সফটওয়্যারের মাধ্যমে মারকায পরিবর্তনের আবেদন করবে। সংযুক্তি হিসাবে বোর্ডের অনুমোদনের কপি সফটওয়্যারে আপলোড করবে।

https://drive.google.com/.../1exbz3xqXQrUIue6mXsP.../view...

৪। নেগরান

(ক) গত বছরের দাওরায়ে হাদীস পরীক্ষার নেগরানগণকে এ বছরও নেগরান হিসাবে বহাল রাখা হয়েছে। তবে তাদেরকে নিচের লিংকে দেয়া আবেদন ফরম পূরণ করে, অনলাইনে, আল-হাইআতুল উলয়ার সফটওয়্যারে, স্ব স্ব মাদরাসা এডমিনের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।

(খ) গত বছরের নেগরানগণের আবেদন ও তথ্য সংগ্রহের পর আরো নেগরান তালিকাভুক্তির প্রয়োজন দেখা দিলে জুমাদাস সানীতে অনলাইনে সফটওয়্যারের মাধ্যমে তাদের আবেদন গ্রহণ করা হবে।

https://drive.google.com/.../1Z509TRiEAWtbOT0ehly.../view...

৫। মুমতাহিন

(ক) গত বছরের দাওরায়ে হাদীস পরীক্ষার মুমতাহিনগণকে এ বছরও মুমতাহিন হিসাবে বহাল রাখা হয়েছে। তবে তাদেরকে নিচের লিংকে দেয়া আবেদন ফরম পূরণ করে, অনলাইনে, আল-হাইআতুল উলয়ার সফটওয়্যারে, স্ব স্ব মাদরাসা এডমিনের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।

(খ) গত বছরের মুমতাহিনগণের আবেদন ও তথ্য সংগ্রহের পর আরো মুমতাহিন তালিকাভুক্তির প্রয়োজন দেখা দিলে জুমাদাস সানীতে অনলাইনে সফটওয়্যারের মাধ্যমে তাদের আবেদন গ্রহণ করা হবে।

https://drive.google.com/.../1KhACUuxY.../view...

৬। ক) যে সব মাদরাসা এবার প্রথম আল-হাইআতুল উলয়ার অধীনে দাওরায়ে হাদীস পরীক্ষায় অংশগ্রহণ করছে, পরীক্ষার্থীদের নিবন্ধনের পূর্বে অনলাইনে তাদের নিজ মাদরাসার নাম দাখিল করতে হবে। এ জন্য https://hems.alhaiatululya.org এই এড্রেসে প্রবেশের পর ‘মাদরাসার নাম দাখিল’ বাটনে ক্লিক করতে হবে এবং প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।

খ) মাদরাসার নাম দাখিলের পূর্বে দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষায় অংশগ্রহণের জন্য স্ব স্ব বোর্ডের অনুমোদন লাগবে। মাদরাসার নাম দাখিলের সময় বোর্ডের অনুমোদনের প্রমাণপত্র সংযুক্তিরূপে আপলোড করতে হবে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ