সোমবার, ২৫ নভেম্বর ২০২৪ ।। ১০ অগ্রহায়ণ ১৪৩১ ।। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪৬


মুখে পান নিয়ে নামায পড়লে নামায হবে কি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: মুখে পান ছিল। জামাতের সময় হয়ে গেছে। তাই তাড়াতাড়ি কুলি করে জামাতে শরীক হয়ে গেছি। কিন্তু মুখে কিছু পান অবশিষ্ট ছিল। এমতাবস্থায় আমার নামাযের হুকুম কী?

জবাব: যদি পানের অংশ বিশেষ গিলে না ফেলে এবং পানের স্বাদ হলকে না পৌঁছে, তাহলে মুখে পানের অংশবিশেষ থাকার পরও নামায শুদ্ধ হয়ে যাবে। কিন্তু যদি পানের অংশ বিশেষ গিলে ফেলা হয় তাহলে নামায হবে না।

ولو صلى وفى فيه شيئ يمسكه إن كان لا يمنعه من القرأة، ولكن يخل بها كدرهم، ودينار، أو لؤلؤة لا تفسد صلاته، لأنه لا يفوت شيئ من الركن، ولكن يكره، لأنه يوجب الإخلال بالركن حتى لو كان لايخل به لا يكره (بدائع الصنائع، زكريا-1\553، كرتاشى-1\242)

ولا يصلى وفى فيه دراهم، أو دانانير لا يمنعه عن القرأة، وإن منعه عن الراءة لم تجز صلاته، وهكذا ذكر فى بعض المواضع، وذكر فى موضع آخر، إن منعه عن أداء الحروف تفسد صلاته، وإن لم يمنعه عن عين القرأة، وإنما منعه عن سنة القرأة، لا تفسد صلاته، ولكن يكره ذلك، وإن لم يمنعه شيئا فلا بأس به (المحيط البرهانى، المجلس العلمى جديد-2\141-142، رقم-1428، كويته-1\434، الفتاوى التاتارخانية-2\206، رقم-2162)

وان صلى وفى فمه شيئ يمسكه جازت صلاته، وهذا إذا كان فى فمه درهم، أو دينار أو لؤلؤة، على وجه لا يمنعه من القرأة، فإن كان يمنعه من القرأة لا تجوز صلاته، لأنه أكل (المبسوط للسرخسى-1\210)

عن عطاء أنه قال: لا يأكل ولا يشرب وهو يصلى، فإن فعل أعاد (المصنف لعبد الرزاق-2\332، رقم-3579، الفتاوى التاتارخانية-2\235، رقم-2271)

উত্তর লিখনে: লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা। উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ