শনিবার, ২৩ নভেম্বর ২০২৪ ।। ৮ অগ্রহায়ণ ১৪৩১ ।। ২১ জমাদিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ফ্যাসিস্ট সরকারের সব অন্যায়ের বিচার হবে : ডা. জাহিদ কাল যাত্রাবাড়ী মাদরাসায় মজলিসে দাওয়াতুল হকের ইজতেমা শেখ হাসিনা ভারতে বসে দেশের বিরুদ্ধে চক্রান্ত করছেন: মজলিস মহাসচিব ডেঙ্গুতে এক সপ্তাহে ৩১ জনের মৃত্যু, আক্রান্ত ৬২৩০ মসজিদে নববীর আদলে হবে আন্দরকিল্লা শাহী জামে মসজিদ: ধর্ম উপদেষ্টা খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত নতুন নির্বাচন কমিশনকে বিগত কমিশন থেকে শিক্ষা নিতে হবে: মুফতী ফয়জুল করীম লালপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে জমি দখল ও বাড়ি ভাংচুরের অভিযোগ জনতার চেয়ারম্যান সৈয়দ তালহাকে সুনামগঞ্জ ৩ আসনে জমিয়তের প্রার্থী ঘোষণা কুরআন-হাদিসের ভিত্তিতেই হতে হবে সংস্কার: বায়তুল মোকাররমের খতিব

বিয়েতে কুফু বা সমতা প্রসঙ্গে ইসলামের বিধান!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: প্রশ্ন: মুহতারাম মুফতি সাহেব! আমার এক বন্ধুর সাথে একটি মেয়ের সম্পর্ক হয়। মেয়ের পরিবার অর্থনৈতিক ভাবে খুবই গরিব আর ছেলের পরিবার ধনী। এক বছর পূর্বে মেয়ের মা’সহ কয়েকজন সাক্ষ্যির সামনে ছেলেটি তার পরিবারের কাউকে না জানিয়ে গোপনে বিয়ে করে ফেলে। এখন ছেলের বাবা মা এ বিয়ে মানতে রাজি নয়। তারা সে মেয়েকে তালাক দেয়ার জন্য চাপ প্রয়োগ করছে। এখন ছেলের জন্য কী করণীয়? সে কি তালাক দিয়ে দিবে নাকি বাবা মার সাথে সম্পর্ক ছিন্ন করবে। বাবা মা বলছে, তারা এ বিয়ে কখনো মেনে নিবে না। কারণ তাদের মতে এ বিয়ে সমতা নেই। ছেলেও তালাক দিতে চাচ্ছে না। এ নিয়ে সে বর্তমানে খুব পেরেশানিতে আছে। হুজুর! দয়া করে শরীয়তের আলোকে পরামর্শ দিয়ে এ পেরেশানি থেকে তাকে উদ্ধার করবেন।
নিবেদক
পক্ষে-
মুবারক হুসাইন
ভোলা

জাবাব: শরীয়ত কর্তৃক নির্ধারিত সাক্ষ্যির সামনে ইজাব কবুলের মাধ্যমে বিয়ে করলে বিয়ে সহিহ হয়ে যায়। বাবা মা জানা শর্ত নয়। তাই না জানিয়ে ছেলে যে বিয়ে করেছে সঠিক হয়েছে। যদিও বাবা মাকে না জানিয়ে সে গর্হিত কাজ করেছে এবং তাদেরকে জানিয়ে প্রকাশ্যে বিয়ে করা তার জন্য উচিৎ ছিল। কারণ সবাইকে জানিয়ে প্রকাশ্যে বিয়ে করা মুস্তাহাব।

প্রশ্নে উল্লেখিত বর্ণনা অনুযায়ী ছেলের মা বাবা তাদের ছেলেকে তার মতের বিরুদ্ধে অন্যত্র বিয়ে করার জন্য চাপ প্রয়োগ করা এবং সে মেয়েকে তালাক দেয়ার জন্য চাপ দেয়া ঠিক হবে না। কারণ একজন মুমিন কখনো একটি অন্যায়ের বদলায় আরেকটি অন্যায় করতে পারে না। যেহুত ছেলে শরীয়ত কর্তৃক বৈধ পন্থায় বিয়ে করেই ফেলেছে তাই কষ্ট হলেও মেনে নেয়া উচিৎ। আর এখানে সমতা তথা ‘কুফু’র প্রশ্নও অবান্তর কেননা বিয়ের ক্ষেত্রে কুফু হয়ে থাকে মেয়ের দিক থেকে ছেলের দিক থেকে নয়। এখন ছেলের জন্য করণীয় হলো, সে বাবা মার কাছে মাফ চেয়ে তাদেরকে বুঝানোর চেষ্টা করবে এবং দোয়া করতে থাকবে। বাবা মার সাথে কখনোই সম্পর্ক ছিন্ন করা যাবে না।

المراجع والمصادر
(১) مشكاة المصابيح ২/২৭১، ২৭২، ৪২২، ৪১৯،
* قال رسول الله صلى الله عليه و سلم: "من ولد له ولد فليحسن اسمه وأدبه فإذا بلغ فليزوجه فإن بلغ ولم يزوجه فأصاب إثما فإنما إثمه على أبيه".
* وعن عائشة قالت: قال رسول الله صلى الله عليه و سلم: "أعلنوا هذا النكاح واجعلوه في المساجد واضربوا عليه بالدفوف"رواه الترمذي.
* وعن ابن عمر أن رسول الله صلى الله عليه و سلم قال: "المسلم أخو المسلم لا يظلمه ولا يسلمه ومن كان في حاجة أخيه كان الله في حاجته ومن فرج عن مسلم كربة فرج الله عنه كربة من كربات يوم القيامة ومن ستر مسلما ستره الله يوم القيامة" متفق عليه.
* وعن المغيرة قال: قال رسول الله صلى الله عليه و سلم: "إن الله حرم عليكم عقوق الأمهات".
(২) الدر المختار (৩/৫৬)
والاصل أن كل من تصرف في ماله تصرف في نفسه، وما لا فلا.
(৩) الفتاوى الهندية (১/৩৫৬)
(الباب الخامس في الأكفاء) الكفاءة معتبرة في الرجال للنساء للزوم النكاح ، كذا في محيط السرخسي ولا تعتبر في جانب النساء للرجال، كذا في البدائع.
(৪) الفتاوى الهندية (১/৩৩২)
وأما شروطه (النكاح) (ومنها) المحل القابل وهي المرأة التي أحلها الشرع بالنكاح، كذا في النهاية.
(৫) رد المحتار (৩/৫৮)
(قوله ولا تجبر البالغة) ولا الحر البالغ والمكاتب والمكاتبة ولو صغيرين ح عن القهستاني.
(৬) رد المحتار (৩/৮৪)
فإن حاصله: أن المرأة إذا زوجت نفسها من كفء لزم على الأولياء وإن زوجت من غير كفء لا يلزم أو لا يصح بخلاف جانب الرجل فإنه إذا تزوج بنفسه مكافئة له أو لا فإنه صحيح لازم وقال القهستاني : الكفاءة لغة : المساواة وشرعا : مساواة الرجل للمرأة في الأمور الآتية وفيه إشعار : بأن نكاح الشريف الوضيعة لازم فلا اعتراض للولي بخلاف العكس اهـ فقد أفاد أن لزومه في جانب الزوج إذا زوج نفسه كبيرا لا إذا زوجه الولي صغيرا ، كما أن الكلام في الزوجة إذا زوجت نفسها كبيرة فثبت اعتبار الكفاءة من الجانبين في الصغيرين عند عدم الأب والجد كما حررناه فيما تقدم والله تعالى أعلم.
(৭) الفتاوى التاتارخانية : (৪/৩) (زكريا) وفى الكافى: ركن النكاح الإيجاب والقبول وقبول فى المجلس.
(৮) فتاوی قاسمیہ ১৩/৫৫৯
والدین کا لڑکے کی پسند کے خلاف دوسری جگہ نکاح کرانا ۔ الجواب: مذکورہ صورت ميں گھروالوں کا لڑکے کو اس کی مرضی کے خلاف دوسری جگہ شادی کرنے پر مجبور کرنا صحیح نہیں ہے، جہاں وہ چاہتا ہے وہیں شادی کر دینی چاہۓ۔

উত্তর লিখনে
মুফতি আবুল ফাতাহ কাসেমি
উস্তাদ, জামিয়া কারীমিয়া আরাবিয়া রামপুরা, ঢাকা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ