শনিবার, ২৩ নভেম্বর ২০২৪ ।। ৮ অগ্রহায়ণ ১৪৩১ ।। ২১ জমাদিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ফ্যাসিস্ট সরকারের সব অন্যায়ের বিচার হবে : ডা. জাহিদ কাল যাত্রাবাড়ী মাদরাসায় মজলিসে দাওয়াতুল হকের ইজতেমা শেখ হাসিনা ভারতে বসে দেশের বিরুদ্ধে চক্রান্ত করছেন: মজলিস মহাসচিব ডেঙ্গুতে এক সপ্তাহে ৩১ জনের মৃত্যু, আক্রান্ত ৬২৩০ মসজিদে নববীর আদলে হবে আন্দরকিল্লা শাহী জামে মসজিদ: ধর্ম উপদেষ্টা খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত নতুন নির্বাচন কমিশনকে বিগত কমিশন থেকে শিক্ষা নিতে হবে: মুফতী ফয়জুল করীম লালপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে জমি দখল ও বাড়ি ভাংচুরের অভিযোগ জনতার চেয়ারম্যান সৈয়দ তালহাকে সুনামগঞ্জ ৩ আসনে জমিয়তের প্রার্থী ঘোষণা কুরআন-হাদিসের ভিত্তিতেই হতে হবে সংস্কার: বায়তুল মোকাররমের খতিব

বাসর রাতে সহবাস করার হুকুম কী!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: প্রশ্ন : মুহতারাম মুফতি সাহেব! একথা ঠিক যে, বিয়ের প্রথম রজনী জীবনে বারবার আসে না। সাধারণত এ রাতে স্বামী তার আকাঙ্খা পূরণ করতে চায়। অন্যদিকে স্ত্রীও এমনটিই চায়। তবে পরিবারের বিয়োগ বেদনার সময় তার মনের অবস্থা ভাল থাকে না। এমন পরিস্থিতিতে তার সঙ্গে সহবাস করার হুকুম কী? এমন অপরিচিতার সঙ্গে তো আর দু’চার ঘণ্টায় ফ্রী হওয়া যায় না। তাহলে এটা কিভাবে সম্ভব। মোটকথা, বিয়ের প্রথম রজনীতে সহবাস জায়েয আছে কি না? আর জায়েয থাকলেই তা কীভাবে। শরীয়ত এটাকে কোন দৃষ্টিতে দেখে? হাদিসের আলোকে উত্তরটি বুঝিয়ে দিন।
নিবেদক
ইবনে মুহাম্মদ

উত্তর: বিয়ে একটি ধর্মীয় ও সামাজিক পবিত্র বন্ধন। শরয়ী শর্তাদির মাধ্যমে বিয়ে সংগঠিত হওয়ার পর থেকে স্বামী স্ত্রী একে অপরের জন্য হালাল হয়ে যায়। প্রশ্নে উল্লেখিত বিষয়টি সম্পূর্ণ পারষ্পরিক সম্মতি ও অবস্থার উপর নির্ভর করে। তাই বিয়ের প্রথম রাত্রিতে আপনার স্ত্রী আপনার জন্য বৈধ বৈ কি? অসুস্থতা বা অন্য কোন বাহ্যিক সমস্যা না থাকলে স্ত্রী এতে অসম্মতি প্রকাশ করা যেমন উচিৎ নয় ঠিক তেমনি একজন আদর্শবান ও ন্যায়নীতিপরায়ণ স্বামীর জন্য অপ্রস্তুত ভগ্নহৃদয়ের নববধুকে তার ইচ্ছার বিরুদ্ধে সহবাস করাও ঠিক নয়।

মানবিক দৃষ্টিকোণের সাথে সাথে এ বিষয়টিও মাথায় রাখতে হবে যে নববধুটি পরিবার পরিজনের বিয়োগ ব্যথায় ভারাক্রান্ত থাকে। এ ক্ষেত্রে অনেক বরই সমাজের কিছু মানুষের নোংরা দৃষ্টিভঙ্গির স্বীকার হয়ে বাসর রাতেই বেদনাকাতর ভারাক্রান্ত স্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে সহবাস করে অনেক ক্ষেত্রে আদর্শহীন স্বামীর পরিচয় দেয় যা ঠিক নয়। মনে রাখবেন, আপনি একজন আদর্শ মানুষ ও আদর্শ স্বামী। আল্লাহ প্রদত্ত এ স্ত্রী আপনার জন্যই। তাই তাড়াহুড়া কোন ক্ষেত্রেই ঠিক নয় তথাপিও বিষয়টি সম্পূর্ণ পারষ্পরিক সম্মতির উপর নির্ভর করে। এটা স্বামী স্ত্রীর একান্ত ব্যক্তিগত বিষয়।

المراجع والمصادر
القرآن الكريم سورة البقرة: ২২৩
نِسَآؤُكُمْ حَرْثٌ لَّكُمْ فَأْتُواْ حَرْثَكُمْ أَنَّى شِئْتُمْ وَقَدِّمُواْ لأَنفُسِكُمْ وَاتَّقُواْ اللَّهَ وَاعْلَمُواْ أَنَّكُم مُّلاَقُوهُ وَبَشِّرِ الْمُؤْمِنِينَ.
مشكاة المصابيح
وعن أبي هريرة قال : قال رسول الله صلى الله عليه و سلم: " إذا دعا الرجل امرأته إلى فراشه فأبت فبات غضبان لعنتها الملائكة حتى تصبح". متفق عليه .
مجمع الزوائد ومنبع الفوائد
وعن عبد الرحمن بن عوف قال : قال رسول الله صلى الله عليه و سلم: خيركم خيركم لأهله وأنا خيركم لأهلي.
رد المحتار: ৩/২০৪
وفي الأشباه من أحكام غيبوبة الحشفة فيما يحرم على الزوج وطء زوجته مع بقاء النكاح ... وحرر الشرنبلالي في شرحه على الوهبانية أنه لو جامع زوجته فماتت أو صارت مفضاة، فإن كانت صغيرة أو مكرهة أو لا تطيق تلزمه الدية اتفاقا. فعلم من هذا كله أنه لا يحل له وطؤها بما يؤدي إلى إضرارها
آپ کے مسائل اور انکا حل৬/৩৫১
جواب : اگر بیوی کی صحت ٹھیک ہے تو اس کا انکار کرنا صحیح نہیں۔۔۔

উত্তর লিখনে
মুফতি আবুল ফাতাহ কাসেমি
উস্তাদ, জামিয়া কারীমিয়া আরাবিয়া রামপুরা, ঢাকা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ