শনিবার, ২৩ নভেম্বর ২০২৪ ।। ৮ অগ্রহায়ণ ১৪৩১ ।। ২১ জমাদিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
কাল যাত্রাবাড়ী মাদরাসায় মজলিসে দাওয়াতুল হকের ইজতেমা শেখ হাসিনা ভারতে বসে দেশের বিরুদ্ধে চক্রান্ত করছেন: মজলিস মহাসচিব ডেঙ্গুতে এক সপ্তাহে ৩১ জনের মৃত্যু, আক্রান্ত ৬২৩০ মসজিদে নববীর আদলে হবে আন্দরকিল্লা শাহী জামে মসজিদ: ধর্ম উপদেষ্টা খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত নতুন নির্বাচন কমিশনকে বিগত কমিশন থেকে শিক্ষা নিতে হবে: মুফতী ফয়জুল করীম লালপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে জমি দখল ও বাড়ি ভাংচুরের অভিযোগ জনতার চেয়ারম্যান সৈয়দ তালহাকে সুনামগঞ্জ ৩ আসনে জমিয়তের প্রার্থী ঘোষণা কুরআন-হাদিসের ভিত্তিতেই হতে হবে সংস্কার: বায়তুল মোকাররমের খতিব ইসলামী সঙ্গীত সম্রাট আইনুদ্দীন আল আজাদ রহ.-এর বাবার ইন্তেকাল

জানাজা শেষে সম্মিলিত মোনাজাত 'বিদয়াত': দেওবন্দ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আমাদের দেশে জানাজার নামাজ শেষে হাত তুলে সম্মিলিতভাবে মোনাজাত করার প্রচলন রয়েছে। এ দেশের অধিকাংশ অঞ্জলে জানাজা নামাজ শেষে মুসল্লিদের নিয়ে ইমাম হাত তুলে সম্মিলিতভাবে মোনাজাত করে থাকেন। কিন্তু ভারতের ঐতিহ্যবাহি দীনি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের ‘দারুল ইফতা’ বিভাগ থেকে এক ফতোয়ায় জানাজার নামাজ শেষে মোনাজাত করাকে বিদয়াত বলে ঘোষণা করা হয়েছে।

দারুল উলুমের ইফতা বিভাগের কাছে জনৈক ব্যক্তি তার এলাকায় এক জানাজা নামাজ শেষে মুসল্লিদের নিয়ে হাত তুলে ইমামের মোনাজাতের কথা উল্লেখ করে জানাজা শেষে হাত তুলে মোনাজাত করার ব্যাপারে কুরআন-হাদিসের ব্যাখ্যা জানতে চান।

ওই ব্যক্তির প্রশ্নের জবাবে দারুল উলুম দেওবন্দ ফতোয়া প্রদান করে, জানাজা নামাজ শেষে মোনাজাতে প্রচলন একটি বিদয়াত। জানাজা নামাজের মধ্যে তৃতীয় তাকবিরের পর মৃত ব্যক্তির রুহের মাগফিরাতের জন্য দুয়া করা হয়ে থাকে। এ কারণে, জানাজা নামাজ শেষে আলাদা করে মোনাজাত করার কোনো প্রয়োজন নেই।

দারুল ইফতার পক্ষ থেকে বলা হয়, কুরআন-হাদীস কিংবা সাহাবায়ে কেরাম রা., তাবে-তাবেইন, আয়েম্বায়ে কেরাম, মুহাদ্দিস, মুফাসিসর কারও জীবনী তেকে জানাজা নামাজ শেষে মোনাজাত করার বিষয়টি প্রমাণ হয় না। সুতরাং কিছু এলাকাতে মোনাজাতের যে প্রচলন রয়েছে তা সঠিক নয়, বরং বিদয়াত।

মূল ফতোয়াটি দেখতে ক্লিক করুন এখানে।

আরএম

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ