শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

ওমর ইবনে আব্দুল আযিয রহ.এর তিনটি মূল্যবান উপদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: তিনি ছিলেন ইসলামের দ্বিতীয় খলিফা হযরত ওমর ইবনুল খাত্তাব রা. এর দৌহিত্র। ইসলামের ইতিহাসে তার ন্যায়-নিষ্ঠতা ও খোদাভীরুতার কথা আজো স্বার্ণাক্ষরে লেখা রয়েছে। তিনি আর কেউ, তিনি ওমর ইবনে আব্দুল আযিয রহ.।

ইসলামী সালতানাতের ইতিহাসে আত্মসংযমী, ন্যায়-পরায়ন ও মিতব্যায়ী শাসক হিসেবে ওমর ইবনে আব্দুল আযিয রহ. ছিলেন অন্যন্য ব্যক্তিত্ব।

খলিফা হওয়ার পর তিনি  বিভিন্ন সময়ে জনগণের উদ্দেশ্যে ভাষণ দেন। তাতে তিনি  মানুষের কল্যাণে গুরুত্বপূর্ণ নসীহত বা উপদেশ প্রদান করেন। নিম্নে তার তিনটি মূল্যবান উপদেশ উল্লেখ্য করা হলো।

১. জেনে রাখুন, আমি আপনাদের মাঝে শ্রেষ্ঠ নই; বরং আপনাদের মতোই একজন সাধারণ মানুষ। তবে পার্ধক্য হচ্ছে আল্লাহ আমার উপর এক গুরু দায়িত্ব অর্পন করেছেন।

২. হে সন্তানেরা, তোমরা প্রচুর অর্থবিত্তের ্মালিক হয়ে তোমাদের বাবা জাহান্নামে যাওয়ার চেয়ে অভাব-অনটনে থেকে জান্নাতে যাওয়া আমার কাছে অধিক পছন্দের।

৩. আমার চিঠি পাওয়ার পর পুরো শহরকে ন্যায় ও ইনসাপের চাদরে ঢেকে দিবে। আর প্রত্যেক অলিগলি জুলুম-নির্যাতনমুক্ত রাখবে। মূলত এটাই নগরীর প্রকৃত সস্কার কাজ। তথ্যসুত্র: মাদানী কুতুবখানা প্রকাশিত  ‘গল্পে গল্পে ওমর ইবনে আব্দুল আযিয রহ.’ বইয়ের মুখবন্ধ।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ