মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪ ।। ৬ কার্তিক ১৪৩১ ।। ১৯ রবিউস সানি ১৪৪৬

শিরোনাম :

‘জেন জি’-দের আকৃষ্ট করতে ফেসবুকের নতুন উদ্যোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

‘এআই’ ও ‘শর্ট ভিডিও’—এই দুইয়ে মাতোয়ারা নতুন প্রজন্ম। নতুন এই ট্রেন্ড যে আগামী কিছু বছরও বেশ ভালোভাবে চলবে, তা উপলব্ধি করতে পেরেছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকও। তারা জানিয়েছে, ‘জেন জি’ বা নতুন প্রজন্মকে আকৃষ্ট করতে অচিরেই তারা নতুন দুটি ‘ট্যাব’ ও একটি আপডেটেড ভিডিও ট্যাব নিয়ে আসছে।

শুক্রবার ফেসবুকের মালিক প্রতিষ্ঠান মেটা নতুন একটি এআই মডেল নিয়ে আসার ঘোষণা দেয়। জানা যায়, প্রতি মাসে ফেসবুকে সক্রিয় অ্যাকাউন্টের সংখ্যা ৩০০ কোটিরও বেশি। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে যা সর্বোচ্চ। কিন্তু তারপরও ফেসবুককে ‘পিতামাতার’ বা ‘দাদা-দাদির’ প্ল্যাটফর্ম বলে মনে করেন তরুণদের বিশেষ করে ‘জেন জি’ প্রজন্মের অনেকে।

প্রাপ্তবয়স্ক তরুণদের বড় অংশই এখন ফেসবুকের চেয়ে বেশি সক্রিয় থাকেন ইন্সটাগ্রাম ও টিকটকের মতো ইমেজ ও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মে। বিষয়টি অনুধাবন করতে পেরে মেটা তাই তরুণরা আকৃষ্ট হবে এমন কিছু ফিচার ফেসবুকে নিয়ে আসার উদ্যোগ নিয়েছে।

মেটার ফেসবুক প্রধান টম অ্যালিসন কনটেন্ট ক্রিয়েটরদের নিয়ে আয়োজিত এক ইভেন্টে অংশ নেয়ার আগে এক সাক্ষাৎকারে বলেন, আমরা লক্ষ্য করেছি প্রাপ্তবয়স্ক তরুণরা জীবনে পরিবর্তন আসলে ফেসবুক ব্যবহার করে। নতুন শহরে গেলে নিজেদের অ্যাপার্টমেন্ট সাজানোর জন্য মার্কেটপ্লেস ব্যবহার করে। বাবা-মা হওয়ার পর প্যারেন্টিং (সন্তান প্রতিপালন সম্পর্কিত) গ্রুপগুলোতে যুক্ত হয় তারা।

অস্টিনে আয়োজিত এই ইভেন্টেই ফেসবুক নতুন দুটি ট্যাব নিয়ে আসার ঘোষণা দেয়। ‘লোকাল’ ও ‘এক্সপ্লোর’ নামের এই ট্যাব দুটি বর্তমানে নির্দিষ্ট কয়েকটি শহর ও মার্কেটে পরীক্ষাধীন আছে। মূলত প্ল্যাটফর্মের বিভিন্ন অংশ থেকে কনটেন্ট সংগ্রহ করে এক জায়গায় দেখানোর উদ্দেশ্যেই এই ট্যাব দুটি নিয়ে আসতে যাচ্ছে ফেসবুক।

‘লোকাল’ ট্যাবের মাধ্যমে ব্যবহারকারীদেরকে স্থানীয় ইভেন্ট, কমিউনিটি গ্রুপ ও বিক্রয়ের জন্য স্থানীয় পণ্য উপস্থাপন করা হবে। অন্যদিকে ‘এক্সপ্লোর’ ট্যাব ব্যবহারকারীর পছন্দ ও আগ্রহের উপর ভিত্তি করে কনটেন্ট প্রদর্শন করবে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ