শনিবার, ০৫ অক্টোবর ২০২৪ ।। ২০ আশ্বিন ১৪৩১ ।। ২ রবিউস সানি ১৪৪৬

শিরোনাম :
সংলাপে কিছু মৌলিক বিষয়ে সংস্কার নিয়ে কথা বলেছি : জামায়াত আমির ভারতে বিশ্বনবীকে নিয়ে অবমাননার প্রতিবাদে দৌলতপুরে বিক্ষোভ সমাবেশ জলাতঙ্ক রোগ কী? উপসর্গ ও করণীয় প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে অংশ নিতে যমুনায় জমিয়ত নেতৃবৃন্দ প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে অংশ নিতে যমুনায় চরমোনাই পীর আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে হেফাজতে ইসলামের শুভেচ্ছা হেফাজতে ইসলাম বারিধারা জোনের কমিটি ঘোষণা, সভাপতি হেলালী, সেক্রেটারি মনিরুল ‘ডিবি কার্যালয়ে আয়নাঘর-ভাতের হোটেল থাকবে না’ পরিকল্পিতভাবে শিক্ষাব্যবস্থা ধ্বংস করা হয়েছে : মির্জা ফখরুল ডা. বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক বার্তা

যেভাবে লিখবেন ইনস্টাগ্রাম নোট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ছবি ও ভিডিওভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম। বিগত কয়েক বছরে সারা বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে পরিচিতি পেয়েছে মেটার মালিকানাধীন এই প্রতিষ্ঠান। বর্তমানে তরুণ প্রজন্মের একটা বড় অংশ ফেসবুকের চেয়ে ইনস্টাগ্রামেই সময় কাটাতে বেশি পছন্দ করেন। আর ব্যবহারকারীরা চাইলেই এখানে নোটের মাধ্যমে সহজেই অভিব্যক্তি প্রকাশের পাশাপাশি নিজের সম্পর্কে আপডেট তথ্য সংক্ষেপে উপস্থাপন করতে পারেন।

ইনস্টাগ্রামের ডিএম বা ডিরেক্ট মেসেজ বিভাগে নোট লেখা যায়। আর সেটি প্রকাশিত হওয়ার ২৪ ঘণ্টা পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ায় অনেকেই নোটের মাধ্যমে নিয়মিত নতুন নতুন তথ্য প্রকাশ করে থাকেন। ফলে অ্যাকাউন্টের অনুসারীরা সেসব তথ্য জানার পাশাপাশি নিজেদের মতামত প্রকাশ করতে পারেন।

নোটে সর্বোচ্চ ৬০ অক্ষরের বার্তার পাশাপাশি চাইলে গান ও ভিডিও যোগ করা যায়। তবে সেটি কিভাবে করতে হয় তা অনেকেই জানেন না। তাহলে চলুন ইনস্টাগ্রাম নোটে বার্তা, অডিও ও ভিডিও যোগ করার পদ্ধতি দেখে নেওয়া যাক:

. নোটে বার্তা, অডিও ও ভিডিও যোগ করার জন্য প্রথমে ইনস্টাগ্রাম অ্যাপের ওপরের ডান দিকে থাকা ‘মেসেজ’ আইকনে ট্যাপ করে ডিরেক্ট মেসেজ বিভাগে প্রবেশ করতে হবে।

. এরপর পরের পৃষ্ঠার সার্চ বক্সের নিচে প্রোফাইল ছবির কোনায় থাকা ‘নোট’ অপশন ট্যাপ করতে হবে।

. এবার নোট বক্সে প্রয়োজনীয় বার্তা লেখার পর অডিও যুক্তের জন্য নিচে থাকা ‘মিউজিক’ আইকনে ট্যাপ করে পছন্দের গান নির্বাচন করতে হবে।

. আর ভিডিও যোগ করতে চাইলে একইভাবে ‘ক্যামেরা’ আইকন ট্যাপ করে ভিডিও ধারণ করতে হবে।

. এরপর ওপরের ডান দিকে থাকা ‘শেয়ার’ বাটনে ক্লিক করলেই নোট প্রকাশ হয়ে যাবে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ