মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪ ।। ১৬ আশ্বিন ১৪৩১ ।। ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উপদেষ্টাদের সম্পদের হিসাব দিতে মন্ত্রিপরিষদের নীতিমালা জারি আলেম উলামারা বর্তমানে বৈষম্যের শিকার: মুফতি ফয়জুল করিম নভেম্বরে ইউনূস-মোদি বৈঠকের সম্ভাবনা: পররাষ্ট্র উপদেষ্টা ‘ইসলামি জনমতকে ‘মৌলবাদ’ বলা ফ্যাসিবাদী আচরণ’ খাগড়াছড়িতে স্কুল শিক্ষককে পিটিয়ে হত্যা, ১৪৪ ধারা জারি ফিলিস্তিনের প্রতি সমর্থন অব্যাহত রাখবে বাংলাদেশ : ড. ইউনূস বেফাকের ৪৮তম কেন্দ্রীয় পরীক্ষার নিবন্ধনের শেষ দিন শুক্রবার 'মৌলবাদী' 'সাম্প্রদায়িক' শব্দ ব্যবহার করে জাতিকে বিভক্ত করার ষড়যন্ত্র রুখে দিতে হবে আলিয়া মাদরাসা সিলেবাস-কারিকুলাম প্রণয়নে কমিটি গঠনের দাবি পাকিস্তান সফরে ড. জাকির নায়েক, ভাষণ দেবেন একাধিক শহরে

যেভাবে গুগল ম্যাপসে গুরুত্বপূর্ণ স্থানগুলোর তথ্য সংরক্ষণ করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

গুগলের জনপ্রিয় ফিচার গুগল ম্যাপ। এটি এখন পুরোবিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে। ব্যবসায়িক প্রতিষ্ঠান, ঐতিহাসিক স্থান, হোটেল-রেস্তোরাঁ, রাস্তাঘাট, বিভিন্ন লোকেশনের এক বিশাল সমাহার। এতে পথের দিকনির্দেশনা দেখার পাশাপাশি নিজের ভৌগোলিক অবস্থানও সরাসরি দেখা যায়।

এমনকি পরিচিত ব্যক্তিদের কাছে নিজের অবস্থানের তথ্যও (লাইভ লোকেশন) শেয়ার করা যায়। আবার গুগল ম্যাপসে চাইলেই আপনি গুরুত্বপূর্ণ বা প্রয়োজনীয় স্থানের তথ্য সংরক্ষণ করতে পারবেন। ফলে বারবার স্থানগুলোর নাম না লিখে তথ্য জানতে হবে না। তাহলে চলুন গুগল ম্যাপসে গুরুত্বপূর্ণ স্থানের তথ্য সংরক্ষণ করার পদ্ধতি দেখে নেওয়া যাক:

. গুরুত্বপূর্ণ স্থানের তথ্য সংরক্ষণের জন্য প্রথমেই গুগল ম্যাপসে প্রবেশ করে ওপর থাকা সার্চ বাটনে ট্যাপ করতে হবে।

. তারপর হোম, ওয়ার্ক ও মোর নামের তিনটি অপশন দেখা যাবে। সেখান থেকে বাসার অবস্থানের তথ্য সংরক্ষণের জন্য হোম বাটনে ট্যাপ করে সার্চ বক্সে ঠিকানা লিখতে হবে অথবা চুজ অন ম্যাপ নির্বাচন করে ম্যাপে বাসার অবস্থান পিন করতে হবে।

. এরপর নিচে থাকা সেভ বাটনে প্রেস করলেই বাসার ঠিকানা গুগল ম্যাপসে সংরক্ষণ হয়ে যাবে।

. একইভাবে অফিসের অবস্থান সংরক্ষণ করা যাবে।

. এবার অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানের অবস্থান সংরক্ষণের জন্য মোর বাটনে ট্যাপ করে নিচে থাকা অ্যাড আ প্লেস বাটন নির্বাচন করতে হবে।

. তারপর স্থানের নাম লিখে বা ম্যাপে পিন করে অবস্থান শনাক্ত করতে হবে।

. এরপর ওপরে থাকা সেভ বাটনে ক্লিক করলেই ঠিকানাটি গুগল ম্যাপসে সংরক্ষণ হয়ে যাবে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ