মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

ধর্ম উপদেষ্টার নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট থেকে বিভ্রান্তিকর পোস্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ড. আ ফ ম খালিদ হোসেন

অন্তর্বর্তীকালীন সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেনের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে বিভ্রান্তিকর পোস্ট দেওয়ার অভিযোগ উঠেছে। এর মাধ্যমে সম্মান ক্ষুণ করার চেষ্টা চালানো হচ্ছে বলে অভিযোগ করেছেন ধর্ম উপদেষ্টার একান্ত সহকারী ইকরামুল হক।

সামাজিক মাধ্যমে ধর্ম উপদেষ্টার নামে খোলা একটি আইডিতে জানানো হয়— ‘আগামী ১ সেপ্টেম্বর থেকে দেশে সব ধরনের পর্নোগ্রাফি সাইট বন্ধ।’ ধর্ম উপদেষ্টা আসলেও এমন কোনো পোস্ট দিয়েছেন কি না এ বিষয়ে জানতে চাইলে তার একান্ত সহকারী জানান, বিষয়টি ভুয়া।

তিনি বলেন, পর্নোগ্রাফি সাইট বন্ধ, হজ-ওমরার খরচ কমানোসহ বেশকিছু ভুয়া পোস্ট দেওয়া হয়েছে ধর্ম উপদেষ্টার নামে। এর মাধ্যমে একটি শ্রেণী ধর্ম উপদেষ্টার সুনাম ক্ষুণ করার চেষ্টা করছেন। ধর্ম উপদেষ্টার বক্তব্যের জন্য তার ব্যক্তিগত আইডি ও ফেসবুক পেইজের পোস্ট ফলো করা উচিত।

একাধিক ও ভুয়া আইডির বিড়ম্বনা এড়াতে দ্রুতই ধর্ম উপদেষ্টার ব্যক্তিগত আইডি ভেরিফায়েড করার চেষ্টার করা হচ্ছে বলে জানান তিনি। আইডি ভেরিফায়েডের আগ পর্যন্ত সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেনের নামে খোলা একটি ফেসবুক আইডির পোস্টের মাধ্যমে দাবি করা হয়েছে, ‘আগামী ১ সেপ্টেম্বর ২০২৪ থেকে বাংলাদেশে সকল পর্নোগ্রাফি সাইট বন্ধ থাকবে। বাংলাদেশ হাইকোর্টের নির্দেশনায় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এই নির্দেশনা অনুযায়ী, পরবর্তী ছয় মাসের জন্য সকল পর্নোগ্রাফি সাইট ব্লক থাকবে। মূলত যুবসমাজের নৈতিক ও মানসিক বিকাশ সুরক্ষার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন (বিটিআরসি) ইতিমধ্যেই এই নির্দেশনা কার্যকর করতে শুরু করেছে।

পোস্টের কমেন্টে আইডির পক্ষ থেকে আরও দাবি করা হয়, ‘পর্নোগ্রাফি সাইটগুলি ছয় মাসের জন্য ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে মূলত প্রাথমিক পদক্ষেপ হিসেবে।এই সময়সীমা নির্ধারণ করা হয়েছে যাতে আমরা এই সময়কালে পর্নোগ্রাফি সাইটগুলির প্রভাব মূল্যায়ন করতে পারি এবং প্রয়োজনীয় আইনগত এবং প্রযুক্তিগত ব্যবস্থা নিতে পারি। এছাড়াও, এই ছয় মাসের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পর্নোগ্রাফি সাইটগুলি এবং অন্যান্য অশ্লীল সামগ্রী বন্ধ করার দীর্ঘমেয়াদি কৌশল নিয়ে কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই সময়সীমার পরে, আমরা পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করতে পারি, যেমন স্থায়ীভাবে সাইটগুলি ব্লক কর ’।

এই পোস্টে ব্যাপক প্রতিক্রিয়া দেখা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকেই পোস্ট ভুয়া বুঝতে পেরে অন্যদের সচেতন করেছেন। অনেকে আবার পোস্টটি সত্য মনে করে শেয়ার করেছেন। তবে এই পোস্ট সম্পূর্ণ ভুয়া এবং ফেসবুক অ্যাকাউন্টিও ধর্ম উপদেষ্টার নয় বলে নিশ্চিত করেছেন ধর্ম উপদেষ্টার একান্ত সহকারী ইকরামুল হক।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ