রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬


পুরনো সিলিং ফ্যানের গতি বাড়ানোর সহজ ২ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সিলিং ফ্যান-ফাইল ছবি

বর্তমানে গরমের সময় ফ্যান ছাড়া ঘরে অবস্থান করা অত্যন্ত কষ্টকর। যত জোরেই পাখা চলুক না কেন, মনে হচ্ছে প্রতি মুহূর্তে ফ্যান থেকে বাতাসই বের হচ্ছে না। যদিও এটি একটি বড় সমস্যা। আপনার বাড়িতে যদি এমন সমস্যা হয়, তাহলে এমন কিছু পদ্ধতি আছে যা অবলম্বন করলে আপনার ঘরের ফ্যানের স্পিড অনেকটাই বেড়ে যাবে। চলুন জেনে নেওয়া যাক সেসব পদ্ধতি

ফ্যানের ব্লেড পরিষ্কার করুন

ফ্যানের ব্লেড (পাখা) পরিষ্কার করা খুব গুরুত্বপূর্ণ কাজ। অনেক সময় এই ছোট্ট কাজটি না করার ফলে ফ্যানের হাওয়া কমে যায়। পরিষ্কার করার আগে অবশ্যই ফ্যানের সুইচ অফ কর নেবেন। ফ্যানের সুইচ অফ করার পর, ফ্যানের ব্লেডগুলি প্রথমে একটি শুকনো কাপড় দিয়ে এবং তারপর একটি ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করে ফেলুন। মনে রাখবেন, প্রথমে ভেজা কাপড় ব্যবহার করলে সব ময়লা ফ্যানের ব্লেডে লেগে যাবে, আর তখন ফ্যান ঠিকমতো পরিষ্কার করতে পারবেন না।

ফ্যানের ক্যাপাসিটর পরিবর্তন করুন

সাধারণত অনেকেই ফ্যানের ব্লেড (পাখা) পরিষ্কার করেন। যদি আপনার ফ্যানের স্পিড অত্যাধিক হারে কমে যায়, তাহলে সমস্যাটি ক্যাপাসিটারের। এর জন্য আপনাকে ক্যাপাসিটর পাল্টাতে হবে। তার জন্য অভিজ্ঞ কাউকে দিয়ে পাল্টে নিতে হবে। যদিও ক্যাপাসিটর পরিবর্তন করা তেমন কঠিন কিছু নয়। আপনি নিজেও এটি পরিবর্তন করতে পারেন। পুরনোটি বের করার সময় লক্ষ্য করবেন যে, সেটি কোন অবস্থায় লাগানো ছিল। তারপরেই সেখানে নতুনটি লাগিয়ে দিন। ব্যাস, তাহলেই আপনার কাজ শেষ।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ