বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪ ।। ২০ আষাঢ় ১৪৩১ ।। ২৮ জিলহজ ১৪৪৫


মোবাইল ফোন ব্যবহারের সময় চোখের ক্ষতি এড়াতে করণীয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

বর্তমানে স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও চলে না আমাদের। অনেকেই হাতের মুঠোয় থাকা ফোনের মাধ্যমে নিয়মিত ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের বিভিন্ন কাজ করে থাকেন। আর এজন্য দীর্ঘ সময় ফোনের পর্দার দিকে তাকিয়ে থাকতে হয়। এর ফলে চোখের ওপর চাপ পড়ে। শুধু তা-ই নয়, চোখের বড় ধরনের ক্ষতিও হতে পারে। তাই ফোন ব্যবহারের সময় এর বিশেষ যত্নের প্রয়োজন। এক্ষেত্রে ফোন ব্যবহারের সময় কিছু পদ্ধতি মেনে চললে চোখ ভালো রাখা সহজ। চলুন সেগুলো কী কী জেনে নেওয়া যাক:

১. নীল আলো প্রতিরোধী ফিল্টার
স্মার্টফোন ব্যবহারের সময় নীল আলো নিঃসরণ হয়। ফোনের পর্দা থেকে বেরোনো এই নীল আলো চোখের জন্য খুবই ক্ষতিকর। আর তাই চোখ ভালো রাখতে ফোনে নীল আলো প্রতিরোধী ফিল্টার ব্যবহার করতে হবে।

২. পর্দার উজ্জ্বলতার সামঞ্জস্য
স্মার্টফোনের অনেক বেশি উজ্জ্বল কিংবা একেবারেই অনুজ্জ্বল পর্দা (ডিসপ্লে) চোখের জন্য ভালো নয়। এগুলোর সামঞ্জস্যতা রাখতে হবে। সমস্যা সমাধানে ফোনের বিল্ট ইন উজ্জ্বলতা সেটিংস ব্যবহার করা যেতে পারে।

৩. ২০–২০–২০ নিয়ম অনুসরণ করা
স্মার্টফোন ব্যবহারের জন্য ২০-২০-২০ নামে একটি নিয়ম রয়েছে। এর মানে হলো, প্রতি ২০ মিনিট পরপর কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য অন্তত ২০ ফুট দূরের কিছু দেখতে হবে। এর ফলে চোখ আরাম পায় ও সুরক্ষিত থাকে।

৪. চোখের পলক ফেলা
চোখের আর্দ্রতা বজায় রাখার জন্য নিয়মিত চোখের পলক ফেলতে হয়। কিন্তু ফোনে ভিডিও দেখা বা ইন্টারনেট ব্যবহারের সময় অনেকেই নিয়মিত বিরতিতে পলক ফেলেন না। এর ফলে চোখ শুষ্ক হয়ে বিভিন্ন ধরনের সমস্যা হয়। আর তাই ফোন ব্যবহারের সময় প্রতি আধা ঘণ্টায় ১০ থেকে ২০ বার কমপক্ষে ১ সেকেন্ড সময় ধরে চোখের পলক ফেলতে হবে। এতে চোখের ওপর চাপ কমবে। প্রয়োজনে কিছুক্ষণ পরপর চোখে পানির ঝাপটাও দিতে পারেন।

৫. নির্দিষ্ট দূরত্বে রেখে ব্যবহার
অনেকেই চোখের খুব সামনে এনে ফোন ব্যবহার করেন। এতে ছবি বা ভিডিও ভালোভাবে দেখা গেলেও চোখের ওপর চাপ পড়ে। তাই চোখের ক্ষতি এড়াতে ১৬ থেকে ১৮ ইঞ্চি দূরে রেখে ফোন ব্যবহার করতে হবে।\

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ