মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪ ।। ১৮ আষাঢ় ১৪৩১ ।। ২৬ জিলহজ ১৪৪৫

শিরোনাম :

হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে কিউআর কোড সুবিধা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

বার্তা আদান-প্রদানের পাশাপাশি সহজে কথা বলা ও ভিডিও কল করার সুযোগ থাকায় অনেকেই নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। তাই ব্যবহারকারীদের কাছে নিজের জনপ্রিয়তা আরো বাড়িয়ে তুলতে প্রতিনিয়ত নিজেকে আপডেট করছে। সেই ধারাবাহিকতায় এবার ড্রাইভে চ্যাট না রেখেও শুধু কিউআর কোড স্ক্যান করে এক ফোন থেকে অন্য ফোনে চ্যাট স্থানান্তর করার সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ।


বর্তমানে পুরোনো স্মার্টফোন থেকে নতুন স্মার্টফোনে হোয়াটসঅ্যাপের কথোপকথন বা চ্যাট স্থানান্তর করা যায়। আর এই সুবিধা পেতে প্রথমে হোয়াটসঅ্যাপ চ্যাট ড্রাইভে সংরক্ষণ করার পর নতুন স্মার্টফোনে স্থানান্তর করা যায়। তবে এখন নতুন যে সুবিধা আসছে তার সাহায্যে ড্রাইভে চ্যাট না রেখেও শুধু কিউআর কোড স্ক্যান করেই এক ফোন থেকে অন্য ফোনে চ্যাট স্থানান্তর করতে পারবেন ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউ আ বেটা ইনফো এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সুবিধাটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। অ্যান্ড্রয়েডের বেটা সংস্করণ ২.২৪.৯.১৯–এ সুবিধাটি শিগগিরই পরখ করতে পারবেন ব্যবহারকারীরা।

নতুন সুবিধাটি চালু হলে চ্যাট ব্যাকআপের পাশাপাশি অন্যান্য কনটেন্টও স্থানান্তর করা যাবে বলে ধারণা করা হচ্ছে। যার ফলে কোনো ড্রাইভ অ্যাকাউন্টে আর হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপ রাখার প্রয়োজন হবে না। অবশ্য কিউআর কোড স্ক্যান করে চ্যাট স্থানান্তরের প্রক্রিয়া নিয়ে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি। এমনকি এ প্রক্রিয়া সম্পন্ন হতে কত দিন লাগবে, সেটিও জানা যায়নি। বেটা সংস্করণ উন্মুক্ত হওয়ার পরই, চ্যাট স্থানান্তরের জন্য আলাদা কোনো কিউআর কোড থাকবে কি না তা জানা যাবে।

বলা হচ্ছে, গুগল ড্রাইভে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ রাখলে এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালু করা যায়। তবে স্ক্যান করে চ্যাট স্থানান্তর করা হলে স্বয়ংক্রিয়ভাবেই এসব চ্যাট এনক্রিপটেড থাকবে। আবার নতুন এ সুবিধা চালু হলে চ্যাট ব্যাকআপ রাখার জন্য স্টোরেজ সীমাবদ্ধতার সমস্যাও থাকবে না।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ