রবিবার, ৩০ জুন ২০২৪ ।। ১৬ আষাঢ় ১৪৩১ ।। ২৪ জিলহজ ১৪৪৫


হারানো ফোন দূর থেকে নিয়ন্ত্রণ করবেন যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ডিজিটাল প্রযুক্তি এখন এতটাই উন্নত হয়ে গেছে যে স্মার্টফোনের মাধ্যমেই এখন বাড়িতে বসে সব কিছু করা সম্ভব। আজকাল ইলেকট্রিক বিল দেওয়া, ট্যাক্স জমা দেওয়া থেকে শুরু করে শপিং- সমস্ত কিছুই মোবাইলে পেমেন্ট অ্যাপগুলোর মাধ্যমে হয়ে যায়।

কিন্তু একবার কি ভেবে দেখেছেন, আপনার মোবাইল ফোনটি চুরি হয়ে গেলে এই সব পেমেন্টসংক্রান্ত তথ্য কত সহজেই অন্য কারো হাতে চলে যেতে পারে? এছাড়া আপনার প্রাইভেসিও এর ফলে নষ্ট হয়। তাই ফোন হারিয়ে গেলে বা চুরি হলে সঙ্গে সঙ্গে ফোনটি নিয়ন্ত্রণ নেয়া জরুরি।

চুরি হওয়ার পরও কীভাবে অন্য ডিভাইস থেকে অ্যাপ ডিলিট করবেন সেই পদ্ধতি জেনে নিন।

প্রথম উপায়

প্রথমত, অ্যানড্রয়েড ফোনের ক্ষেত্রে আপনাকে জিমেইল অ্যাকাউন্ট থেকে সাইন আউট করতে হবে
জিমেইল খুলে উপরে প্রোফাইল ফটো অপশনে ক্লিক করতে হবে
এখানে Manage your Google Account ট্যাবে ট্যাপ করতে হবে
এবার Security অপশনে ক্লিক করতে হবে
একটি স্ক্রল করার পর Your Device অপশন চলে আসবে
এখানে আপনি দেখতে পারবেন কোন ডিভাইস এবং কোন ডিভাইসে জিমেইল লগইন রয়েছে
তারপর দূর থেকেও জিমেইল অ্যাকাউন্টে লগইন করতে পারবেন
এবার জিমেইল থেকে লগ আউট হলেই, জিমেইলের সঙ্গে যেসব অ্যাপ লিঙ্কড রয়েছে সেগুলি কাজ করা বন্ধ করে দেবে।

কীভাবে হারানো ফোন খুঁজে পাবেন?

উক্ত পেজেরই নিচে একটি অপশন থাকবে Find a Lost Device। এখানে ক্লিক করে হারানো ফোনের লোকেশন ও সময় জানতে পারবেন। আরও একটি উপায় রয়েছে যার মাধ্যমে ফোনে থাকা অ্যাপস আনইনস্টল করা যাবে। এর জন্য গুগল প্লে স্টোর ওপেন করতে হবে। তারপর প্রোফাইল অপশনে ট্যাপ করতে হবে। এখানে ম্যানেজ ট্যাব অপশনে ক্লিক করতে হবে।

এবার উপরে ডান দিকে একটি বক্স থাকবে, সেখানে ক্লিক করতে হবে। এখানে একটি লিস্ট খুলে যাবে। সেখানে কোন কোন অ্যাপ আনইনস্টল করতে চান তা সিলেক্ট করা যাবে। এবার ডিভাইস সিলেক্ট করে, অ্যাপগুলো আনইনস্টল করতে পারবেন।

ফাইন্ড মাই-ডিভাইস অ্যাপ

আরো একটি উপায় রয়েছে, যার মাধ্যমে হারানো ফোন খুব সহজে খুঁজে পাবেন। এটি হল গুগলের ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ। এখানে জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে হবে। তারপর ফোনের লোকেশন ট্র্যাক করা যাবে। ফোন যদি চুরি হয়ে যায়, তাহলে ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ থেকে সেটি ট্র্যাক করতে পারবেন। শুধু জিমেইল অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে অ্যাপে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ