মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪ ।। ১৮ আষাঢ় ১৪৩১ ।। ২৬ জিলহজ ১৪৪৫

শিরোনাম :
আলমডাঙ্গায় কবি আসাদ বিন হাফিজ স্মরণ-সন্ধ্যা 'দুর্নীতিবাজদের প্রতি কোনো সহানুভূতি দেখানো হবে না' প্রজন্মকে সঠিক পথে ধরে রাখতে আকাবির-মনীষী চর্চা অতীব প্রয়োজনীয় : মাওলানা আফেন্দী পদ্মাসেতু রক্ষণাবেক্ষণে হচ্ছে নতুন কোম্পানি সাত মাস পর আল-শিফার পরিচালককে মুক্তি দিল সন্ত্রাসী ইসরায়েল তিস্তা চুক্তি সমাধানের মূল প্রতিবন্ধকতা মমতা: কাদের কাতারে মজলিসে ইত্তেহাদুল মুসলিমীনের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত  ‘দেওবন্দ আন্দোলন; ইতিহাস ঐতিহ্য অবদান’ ইতিবাচক সমালোচনাকে মোবারকবাদ : আনাম সাজিদ গর্ভে থাকা অবস্থায় সন্তানের আকিকা করা যাবে ? সৌদির কারাগারে আটক ৫ হাজার ৭শ বাংলাদেশি

ইউটিউবে যুক্ত হচ্ছে ‘নোটস’, পাওয়া যাবে যেসব সুবিধা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: ইন্টারনেট

‘নোটস’ নামের নতুন সুবিধা যুক্ত করতে যাচ্ছে ইউটিউব। এর মাধ্যমে ইউটিউবে থাকা নির্দিষ্ট ভিডিওর ভালো বা খারাপ দিকগুলো আলাদাভাবে লিখে পোস্ট করা যাবে। শিগগিরই এ সুবিধা উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে ইউটিউব।

এক ব্লগ পোস্টে ইউটিউব জানায়, নতুন এ সুবিধা চালু হলে প্রতিটি ভিডিওতে নোটস নামে আলাদা একটি বিভাগ দেখা যাবে। সেখানে ‘হেল্পফুল’ ও ‘আনহেল্পফুল’ নামের দুটি অংশে  ভিডিও সম্পর্কে ভালো বা খারাপ মন্তব্য লেখা যাবে। 

এর ফলে দেখার আগেই ভিডিও সম্পর্কে আগাম ধারণা নিতে পারবেন অন্য ব্যবহারকারীরা। শুধু তাই নয়, ভিডিওতে থাকা বিভিন্ন পণ্যের রিভিউ লিখিত আকারে পড়া যাবে। ফলে ভিডিওতে থাকা গুরুত্বপূর্ণ তথ্য দ্রুত জানতে পারবেন দর্শকেরা।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রে চালু করা হবে ইউটিউবের নোটস সুবিধা। তাই বর্তমানে নির্বাচিত ব্যবহারকারীদের ওপর সুবিধাটির কার্যকারিতা পরখ করে দেখছে ইউটিউব কর্তৃপক্ষ। নোটস সুবিধার স্ক্রিনশট পর্যালোচনা করে দেখা গেছে, ইউটিউব ভিডিওর কমেন্ট ও চ্যানেলের ওপরে নোটস বিভাগটি যুক্ত করা হয়েছে। বিভাগটিতে প্রবেশ করলেই বিভিন্ন ভিডিওর নোটস দেখা যায়।

নোটস দেখার পাশাপাশি সেগুলো কবে নাগাদ লেখা হয়েছে, তাও জানাবে ইউটিউব। এতে সহজেই  ভিডিও সম্পর্কে অন্য ব্যবহারকারীদের হালনাগাদ মন্তব্য জানা যাবে। 

নোটস সুবিধাৃঙ চালু হলে ভিডিওতে থাকা গুরুত্বপূর্ণ তথ্য জানার পাশাপাশি সহজে ভুয়া তথ্য সম্পর্কেও অন্যদের সচেতন করা যাবে বলে ধারণা করা হচ্ছে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ