মঙ্গলবার, ২১ মে ২০২৪ ।। ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১৩ জিলকদ ১৪৪৫

শিরোনাম :

এসির বিল কমানোর সহজ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

তীব্র গরমে একটু আরাম পেতে অনেকেই ঘরে এয়ার কন্ডিশনার (এসি) ব্যবহার করছেন। কিন্তু দীর্ঘ সময় এসি ব্যবহারের কারণে বিদ্যুৎ বিল অনেক বেশি আসে। তবে কিছু উপায় মেনে চললে বিদ্যুৎ বিলের ব্যয় কমানো সম্ভব। এসির বিল কমিয়ে পকেটের ওপর চাপ কমানোর কয়েকটি উপায় উঠে এসেছে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে।

ঘরের ফাঁকফোকর বন্ধ করুন
রুমে ফাঁকফোকর থাকলে ঠান্ডা বাতাস বের হয়ে যায় এবং যার কারণে এসিকে আরও বেশি শক্তি খরচ করে কাজ করতে হয়। যা বেশি বিল উঠার পিছনে দায়ী। তাই আপনার অর্থের বিনিময়ে পাওয়া শীতল বাতাস আপনার রুমেই রাখার চেষ্টা করুন। এর জন্য ড্রায়ার ভেন্ট, ঘরে প্রবেশ করা পাইপ, বৈদ্যুতিক আউটলেট, জানালা এবং দরজাগুলো ভালোমতো সিল বা বন্ধ করুন। এতে গরম কালের ঠান্ডা বাতাস ছাড়াও শীতকালের উষ্ণ বাতাসও ভেতরেই থাকবে।

নিয়মিত ফিল্টার পরিষ্কার রাখুন
ফিল্টারে অতিরিক্ত ময়লা জমে গেলে রুম ঠান্ডা করার জন্য এসিকে অতিরিক্ত শক্তি খরচ করতে হয়। যার প্রভাব পড়ে ইলেকট্রিসিটি বিলে। তাই, মাসে অন্তত একবার ফিল্টারটি বের করে ওয়াশক্লথ দিয়ে পরিষ্কার করুন।

তাপ উৎপন্নকারী যন্ত্রপাতি 
আপনি যে ঘরে এসি ব্যবহার করছেন সে ঘরে যেন কোনো তাপ  উৎপন্নকারী যন্ত্রপাতি না থাকে সেদিকে নজর দিন।

এছাড়াও এসির থার্মোস্ট্যাট থেকে ল্যাম্প, কম্পিউটার এবং টেলিভিশনের মতো তাপ উৎপন্নকারী যন্ত্রপাতিগুলো দূরে রাখুন। এগুলোর থেকে উৎপন্ন তাপ থার্মোস্ট্যাটকে বিভ্রান্ত করতে পারে এবং এসিকে দীর্ঘ সময় ধরে চলতে প্ররোচিত করতে পারে। 

এসির সামনে পরিষ্কার রাখুন 
এসির ভেন্টের সামনের জায়গাটি যেন  বিভিন্ন আসবাবপত্র বা অন্যান্য বাধা দ্বারা অবরুদ্ধ না থাকে সেটি নিশ্চিত করুন। কারণ আপনি অবশ্যই আপনার আসবাবপত্র ঠান্ডা রাখার জন্য অর্থ প্রদান করতে চাইবেন না। বেশি বাধা থাকলে স্বাভাবিকভাবেই ঠান্ডা কম লাগবে এবং আপনি সেজন্য তাপমাত্রা কমাবেন। যার ফলে আপনার বেশি টাকা খরচ হবে। তাই ভেন্ট এবং আপনার অবস্থানের মধ্যে ফাঁকা রাখুন।

এসির ভেন্ট সিলিংয়ের দিকে রাখুন
আপনার এসির ভেন্টগুলোকে রুমের সিলিংয়ের দিকে রাখুন। এতে ঠান্ডা বাতাস ওপর থেকে নিচে আপনার কাছে ভেসে আসবে। শুধু একটি জায়গায় ভেন্টগুলো নিবদ্ধ না রেখে ওপর থেকে নিচের দিকে রুমটিকে ঠান্ডা করা উচিত। কারণ এতে করে ঠান্ডা বাতাস নিচের দিকে চলতে থাকে এবং বায়ু সঞ্চালন আরও ভালো হয়।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ