সোমবার, ০৬ মে ২০২৪ ।। ২৩ বৈশাখ ১৪৩১ ।। ২৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
২ দিন পর ফ্লাইট শুরু, এখনো অনিশ্চয়তায় ৭০ হাজার হজযাত্রী! সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর দেশে ২৫ লাখ ৯০ হাজার বেকার : বিবিএস সরকারি চাকরিতে বয়সসীমা বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেই : জনপ্রশাসনমন্ত্রী পৃথিবীর কোনো দেশেই গণতন্ত্র শতভাগ পারফেক্ট নয়: ওবায়দুল কাদের ৯ মে মাওলানা খালিদ সাইফুল্লাহ্ আইয়ূবীর প্রতিষ্ঠানে ইছলাহী মাহফিল ‘গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর’ নেত্রকোনায় ক্ষেতে ধান কাটার সময় বজ্রপাতে কৃষক নিহত ক্ষেতে কাজ করা স্বামীকে ভাত দিতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেল স্ত্রীর মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে চবির সংহতি

সূর্যের চেয়ে ৩৩ গুণ বড় কৃষ্ণগহ্বরের সন্ধান


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
প্রতীকি ছবি

সূর্যের চেয়ে ৩৩ গুণ বড় স্টেলার কৃষ্ণগহ্বরের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। তাদের দাবি, পৃথিবী থেকে ২ হাজার আলোকবর্ষ দূরের এই কৃষ্ণগহ্বরটি একটি নক্ষত্রের বিস্ফোরণের ফলে তৈরি হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, এই কৃষ্ণগহ্বরের নাম দেওয়া হয়েছে বিএইচথ্রি। মিল্কিওয়ে গ্যালাক্সিতে পাওয়া এখন পর্যন্ত এটাই সবচেয়ে কাছের বড় কৃষ্ণগহ্বর।

বিজ্ঞানীরা বলছেন, এই আবিষ্কার অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেজন্য পূর্বপরিকল্পনা অনুযায়ী যে সময় এর তথ্য প্রকাশ করার কথা ছিল তার আগেই তা প্রকাশ করা হয়েছে। যেন অন্যান্য বিজ্ঞানীরাও তা নিয়ে পর্যবেক্ষণ ও নতুন গবেষণা করতে পারে।

জ্যোতির্বিজ্ঞানী ড. প্যাসকেল পানুজো বলেন, এটা ‍খুবই অবাক করা ব্যাপার। এখন পর্যন্ত এটাই আমাদের সবচেয়ে কাছের ও সবচেয়ে বড়  আবিস্কৃত স্টেলার কৃষ্ণগহ্বর।

মিল্কিওয়েতে থাকা অন্যান্য কৃষ্ণগহ্বরের তুলনায় বিএইচ-৩ অনেক বেশি ভারী। ধারণা করা হয়, ছায়াপথে অন্তত ১০ কোটি স্টেলার ব্ল্যাক হোল আছে। সেগুলোর বিপুল ভর ও ব্যাপক অভিকর্ষজ ক্ষেত্র থাকার পরও শনাক্ত করা যাচ্ছে না। কারণ, অধিকাংশ ক্ষেত্রেই এসব কৃষ্ণগহ্বরকে ঘিরে কোনো তারকা আবর্তিত হয় না।

মিল্কিওয়ে ছায়াপথে এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় কৃষ্ণগহ্বরটি হলো স্যাজিটারিয়াস এ। এই কৃষ্ণগহ্বর কয়েক মিলিয়ন সূর্যের ভরের সমান। স্যাজিটারিয়াস এ কৃষ্ণগহ্বর আমাদের ছায়াপথের কেন্দ্রে অবস্থান করছে

টিএইচএ/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ