বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪ ।। ১০ আশ্বিন ১৪৩১ ।। ২২ রবিউল আউয়াল ১৪৪৬


সংস্কার নিশ্চিত করতে ড. ইউনূসকে মার্কিন সিনেটরদের চিঠি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে চিঠি লিখেছেন চার মার্কিন সিনেটর । বাংলাদেশে ব্যাপক বিক্ষোভের প্রতিক্রিয়ায় রাজনৈতিক ও প্রাতিষ্ঠানিক পরিবর্তনে গণতান্ত্রিক সংস্কার এবং জবাবদিহিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে চিঠিতে।

সিনেটররা দেশের হিন্দু সম্প্রদায় ও কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থীদের ওপর হামলার জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়া ও কঠোরভাবে আইন প্রয়োগের জন্য অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানান।

চার মার্কিন সিনেটররা হলেন, যুক্তরাষ্ট্রের ফরেন রিলেশনস কমিটির চেয়ার সেনেটার বেন কার্ডিন, সিনেটর ক্রিস মারফি, ক্রিস ভ্যান হলেন ও জেফ মার্কলি যৌথভাবে এই চিঠি প্রদান করেন।

চিঠিতে তারা লিখেছেন— বিশ্ব প্রত্যক্ষ করেছে কীভাবে বাংলাদেশের জনগণ সাহসের সঙ্গে সম্মিলিত শক্তি প্রদর্শন করেছে। এই পরিবর্তন প্রাতিষ্ঠানিক সংস্কার, মানবাধিকার রক্ষা এবং শাসনে অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণ নিশ্চিত করার একটি ঐতিহাসিক সুযোগ তৈরি করেছে।

নাগরিকরা যখন একত্রিত হয়, তাদের কণ্ঠস্বর সবচেয়ে কর্তৃত্ববাদী নেতাদেরও ক্ষমতা ত্যাগ করতে বাধ্য করে।

চিঠিতে আরো বলা হয়, বাংলাদেশের জনগণ এমন একটি সরকারের দাবিদার, যে সরকার তাদের কণ্ঠস্বরকে সম্মান জানাবে, তাদের অধিকারকে সুরক্ষিত রাখবে এবং তাদের মর্যাদাকে সমুন্নত রাখবে।

এমএন/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ