রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

ঘুম ভাঙ্গার পর যে আমল করলে দোয়া কবুল হয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| মুহাম্মদ নুর আলম ||

মহান আল্লাহ তায়ালার অশেষ নেয়ামতগুলোর মধ্যে অন্যতম হলো ঘুম। তিনি রাতকে ঘুমের জন্য সৃষ্টি করেছেন। সারাদিনের ক্লান্তি দূর করতে ঘুমের কোন বিকল্প নেই। আবার রাতের কিছু সময় তাকে স্মরণ ও তাঁর ইবাদতের কথাও বলেছেন।

আল্লাহ তায়ালা বলেন, 'তিনিই স্বীয় রহমতে তোমাদের জন্য রাত ও দিন সৃষ্টি করেছেন, যাতে তোমরা রাতে বিশ্রাম গ্রহণ করো ও তাঁর অনুগ্রহ অন্বেষণ করো এবং যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ করো।' (সুরা ক্বাসাস : ৭৩)

কুরআনে আল্লাহ পাক আরও বলেন - ‘আর আমি তোমাদের নিদ্রাকে করেছি ক্লান্তি দূরকারী। রাত্রিকে করেছি আবরণ’ (সুরা নাবা, আয়াত: ৯-১০)।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার প্রিয় উম্মতদের শিখিয়েছেন ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার সঠিক নিয়ম। শুধু তাই নয়, রাতে ঘুমানোর সময় এবং ঘুম থেকে ওঠার পর কি দোয়া পড়তে হবে তাও তিনি বলে দিয়েছেন।হযরত হুযাইফা রা. বর্ণনা করেন, রাসুল সা.যখন ঘুম থেকে জাগ্রত হতেন তখন বলতেন,

 الْحَمْدُ لِلَّهِ الَّذِي أَحْيَانَا بَعْدَمَا أَمَاتَنَا ، وَإِلَيْهِ النُّشُورُ

সমস্ত প্রশংসাই আল্লাহর জন্য। যিনি আমাদেরকে মারার পর জীবিত করেছেন। আর তাঁর দিকেই আমাদের ফিরে যেতে হবে। (সহিহ বুখারী, রিয়াদুস সালেহীন-৮১৭)।

জাগ্রহ হওয়ার পরর অন্যতম কাজ হলো আল্লাহর কাছে দোয়া করা; উবাদা ইবনে সামেত রা. থেকে বর্ণিত, নবী করিম সা. ইরশাদ করেছেন, যে ব্যক্তি রাতের ঘুম থেকে জাগ্রত হওয়ার পর এই দোয়া পাঠ করবে অথবা সে বলে, ‘আল্লাহুম্মাগ ফিরলি’ (হে আল্লাহ, আপনি আমাকে মাফ করে দিন) কিংবা সে যেকোনো দোয়া করে, তাহলে তার দোয়া কবুল করা হবে। আর যদি সে অজু করে এবং নামাজ আদায় করে, তার নামাজ কবুল করা হবে। (বুখারি, হাদিস : ১১৫৪)

দোয়াটি হলো:

،لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ ، لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ

سبحان الله، والحمد لله، ولا إله إلا الله، والله أكبر، ولا حول ولا قوة إلا بالله

‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া আলা কুল্লি শাইয়্যিন ক্বাদির, আল-হামদু লিল্লাহ, ওয়া সুবহানাল্লাহ, ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, ওয়ালা হাওলা ওয়ালা কুওয়্যাতা ইল্লা বিল্লাহ।

অপর হদিসে এসেছে-
মুহামাদ ইবন আবদুল আযীয ইবন আবূ রিযমা রহ.... উবাদা ইবন সামিত রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- যে ব্যক্তি রাতে ঘুম থেকে জাগ্রত হয়ে নিম্নোক্ত দোয়া পড়ে বলে- হে আমার রব! আমাকে ক্ষমা করে দাও, তার দোয়া কবুল হবে। দোয়াটি হলো-

لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ وَسُبْحَانَ اللَّهِ وَالْحَمْدُ لِلَّهِ وَلاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَاللَّهُ أَكْبَرُ وَلاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ

উচ্চারণ: লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা শারিকা লাহু লাহুল মুলকু ওয়ালাহুল হামদু ওয়াহুয়া আলা কুল্লি সাইয়্যিন ক্বদির, ওয়া-সুবহানাল্লাহি ওয়ালহামদুল্লিল্লাহি ওয়া-লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, ওয়া-লা ক্যুউয়াতা ইল্লা বিল্লাহ।

অর্থ: আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই। তিনি এক তাঁর কোনো শরিক নেই। তাঁরই সার্বভৌমত্ব তাঁরই সব প্রশংসা, তিনিই সমস্ত কিছুর ওপর ক্ষমতাবান। আল্লাহ সব ত্রুটি থেকে পবিত্র, সমস্ত প্রশংসা আল্লাহরই, আল্লাহ ছাড়া নেই আর কোনো ইলাহ । আল্লাহ মহান, নেই কোনো গতি আর না কোনো শক্তি আল্লাহ ছাড়া। (তিরমিজী: ৩৪১৪)

আল্লাহ তায়লা আমাদেরকে রাসূলের দেখানো পথে চলার তাওফিক দান করুন। আমিন।

লেখক: তরুণ আলেম ও সাংবাদিক

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ