রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

ছুটে যাওয়া রাকাত আদায়ের জন্য মাসবুক কখন দাঁড়াবে? 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

মুফতি যুবাইর মাহমুদ রাহমানি  

প্রশ্ন: কখনো আমরা ইমামের সঙ্গে শুরু থেকে নামাজে শরিক হতে পারি না। দু এক রাকাত ছুটে যায়। ফলে আমরা ছুটে যাওয়া রাকাতগুলো ইমাম একদিকে সালাম ফেরানোর সাথে সাথে উঠে আদায় করে নিই। এখন প্রশ্ন হচ্ছে, ছুটে যাওয়া রাকাত আদায় করার জন্য মাসবুক কখন দাঁড়াবে? 

উত্তর: এক্ষেত্রে সঠিক নিয়ম হচ্ছে, ইমাম দু দিকে সালাম ফেরানোর পর মাসবুক ছুটে যাওয়া রাকাত আদায়ের জন্য দাঁড়াবে। একদিকে সালাম ফেরানোর পরপরই দাঁড়িয়ে যাবে না। 

কারণ, হতে পারে, ইমাম একদিকে সালাম ফিরিয়ে সাহু সাজদা করবেন। তখন মাসবুককে সাহু সাজদার জন্য দাঁড়ানো থেকে আবার ফিরে এসে সাহু সাজদায় শরিক হতে হবে। সুতরাং এ বিড়ম্বনা থেকে বাঁচার জন্য ইমাম দু দিকে সালাম ফেরানোর পরই মাসবুক তার ছুটে যাওয়া রাকাত আদায়ের জন্য দাঁড়াবে। ইমাম একদিকে সালাম ফেরানোর সাথে সাথে দাঁড়াবে না। 

এ সম্পর্কে ফিকহে হানাফির বিখ্যাত কিতাব আলমুহিতুল বুরহানিতে উল্লেখ রয়েছে :

وفيه حكاية أن أبا يوسف كان على مائدة هارون الرشيد، فسأل زفر وقال: ما تقول يا أبا هذيل متى يقوم المسبوق إلى قضائه؟ فقال زفر رحمه الله: بعد سلام الإمام، فقال أبو يوسف رحمه الله: أخطأت، فقال زفر: بعدما سلم الإمام تسليمة واحدة، فقال أبو يوسف: أخطأت، فقال زفر: قبل سلام الإمام، فقال أبو يوسف: أخطأت، ثم قال أبو يوسف رحمه الله: إنما يقوم بعد تيقنه أن الإمام فرغ من صلاته فقال زفر: أحسنت أيد الله القاضي.

[ابن مَازَةَ ,المحيط البرهاني في الفقه النعماني ,2/212]

উপর্যুক্ত উদ্ধৃতিতে ইমাম আবু ইউসুফ রহিমাহুল্লাহ বলেছেন, নিঃসন্দেহে মাসবুক এ বিষয়টি নিশ্চিত হওয়ার পর দাঁড়াবে যে, তার ইমাম নিজ নামাজ থেকে ফারেগ হয়েছেন। 

আল্লাহ তায়ালা আমাদেরকে সঠিক তরিকায় সকল ইবাদত সম্পন্ন করার তাওফিক দান করুন। আমিন।

লেখক: মুহাদ্দিস, জামিআ হোসাইনিয়া মদিনাতুল উলুম, তজুমদ্দিন, ভোলা।


এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ