শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৫ ।। ৯ ফাল্গুন ১৪৩১ ।। ২৩ শাবান ১৪৪৬

শিরোনাম :
জুলাই বিপ্লবের কৃতিত্ব সবার: মির্জা ফখরুল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চলছে ৫ দিনব্যাপী বইমেলা নতুন দলের পদ নিয়ে সমঝোতা, চলতি সপ্তাহেই আত্মপ্রকাশ আখেরি মুনাজাতের মাধ্যমে শেষ হলো চরমোনাই মাহফিল ট্রাম্পের গাজা দখলের বিকল্প ভাবনায় রিয়াদে আরব নেতাদের বৈঠক দ্রুত রাখাল রাহার সমুচিত বিচার নিশ্চিত করতে হবে: জমিয়ত ৬ ইসরায়েলির বিনিময়ে মুক্তি পাচ্ছে ৬শতাধিক ফিলিস্তিনি জাকির নায়েকের বক্তৃতার ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো মালয়েশিয়া আওয়ার ইসলাম ঘুরে গেলেন ইংল্যান্ডের শায়েখ জাকারিয়া ও ম্যাসেজ টিভির পরিচালক রাখাল রাহা, সোহেল ও ধর্ষক আলেপের সর্বোচ্চ শাস্তি দাবিতে রংপুরে বিক্ষোভ

অমুসলিমের পান করা অবশিষ্ট পানি কি নাপাক?


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

বিভিন্ন প্রয়োজনে আমাদেরকে অমুসলিমদের সাথে চলতে হয়। অনেক সময় একসাথে পানাহারও করা হয়। কখনো একই পাত্রে পানিও পান করার প্রয়োজন দেখা দেয়। এক্ষেত্রে যে বিপত্তিটা ঘটে তা হল- অনেকের ধারণা, অমুসলিমের ঝুটা পানি নাপাক, তা পান করা যাবে না।

তাদের এ ধারণা ঠিক নয়। নাপাকীর নির্ধারিত কারণ ছাড়া সাধারণ অবস্থায় অমুসলিমের লালা নাপাক নয় এবং তাদের ঝুটা পানিও নাপাক নয়। প্রয়োজনের সময় একই পাত্র থেকে পান করতে কোনো অসুবিধা নেই।

কুরআনে মুশরিকদেরকে যে ‘নাজিস’ তথা নাপাক বলা হয়েছে- সেটা তাদের আকীদা ও বিশ্বাসের অপবিত্রতার কারণে; এজন্য নয় যে, তাদের শরীরে নাপাকী না থাকলেও তা নাপাক গণ্য হবে। (তাফসীরে ইবনে কাসীর, সূরা তাওবার ২৮ নং আয়াত-এর তাফসীর দ্রষ্টব্য)

আসলে অমুসলিমদের সাথে গভীর মহব্বতের সম্পর্ক হওয়া, তাদের উৎসব ইত্যাদিতে অংশগ্রহণ করা নিষেধ। কিন্তু প্রতিবেশী হিসেবে তাদের হক আদায় করা, প্রয়োজনে শরীয়তের সীমা রক্ষা করে তাদের সাথে লেনদেন ইত্যাদি নিষেধ নয়।

সূত্র : মাসিক আলকাউসার।

এম আই/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ