বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ।। ১৯ বৈশাখ ১৪৩১ ।। ২৩ শাওয়াল ১৪৪৫


ইরানে হামলার পর নাগরিকদের ই’সরায়েল ছাড়তে নির্দেশ অস্ট্রেলিয়ার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ইরান ও ইসরায়েল মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ার শঙ্কা বেড়েছে। ছবি : প্রতীকী

ইরানের হামলার জবাবে দেশটিতে পাল্টা হামলা চালিয়েছে ইসরায়েল। এর আগে দেশ দুটি কখনো একে অন্যের ভূমিতে সরাসরি হামলা করেনি। ইসরায়েলের এই হামলার পর মধ্যপ্রাচ্য ও এই অঞ্চলের পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

আর এমন অবস্থার মধ্যেই এবার নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলেছে অস্ট্রেলিয়া। এই অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে দেশটি।

শুক্রবার, (১৯ এপ্রিল) বিবিসি এই খবর জানিয়েছে।

সংবাদমাধ্যমটি বলছে, ইরানের ওপর ইসরায়েলি হামলার খবরের পর অস্ট্রেলিয়া তার নাগরিকদের ইসরায়েল ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সের স্মার্টট্রাভেলার অ্যাকাউন্টে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ বলেছে, সারা অঞ্চলজুড়ে ইসরায়েল ও ইসরায়েলি স্বার্থের বিরুদ্ধে সামরিক প্রতিশোধ এবং সন্ত্রাসী হামলার উচ্চ হুমকি রয়েছে। নিরাপত্তা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটতে পারে।

এতে আরও বলা হয়, আমরা ইসরায়েল বা অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে থাকা অস্ট্রেলিয়ানদের ওই অঞ্চল ছেড়ে চলে যাওয়ার জন্য অনুরোধ করছি।

এ ছাড়া আকাশপথ বন্ধ হয়ে যাওয়া, ফ্লাইট বাতিল এবং ভ্রমণসংক্রান্ত অন্যান্য ব্যাঘাতের বিষয়েও মধ্যপ্রাচ্যের এই অঞ্চলে অবস্থানরত অস্ট্রেলিয়ানদের সতর্কও করেছে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ।

গত ১ এপ্রিল ইরানের কনস্যুলেটে ইজরায়েলি হামলার প্রতিশোধ নিতে নিবার (১৩ এপ্রিল) ইসরায়েলে নজিরবিহীন ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইসরায়েলে বিভিন্ন শহর লক্ষ্যে ৩০০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে দেশটি। এ হামলার জবাবে আজ শুক্রবার ভোররাতে ইরানের গুরুত্বপূর্ণ ইস্ফাহান শহরে হামলা চালিয়েছে ইসরায়েল।

ইরান ও ইসরায়েল পাল্টাপাল্টি হামলা চালাতে থাকলে দেশ দুটি মুৃখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তেমনটি ঘটলে সমগ্র অঞ্চলে সেই সংঘাত ছড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করছেন অনেকে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ