বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪ ।। ২০ আষাঢ় ১৪৩১ ।। ২৮ জিলহজ ১৪৪৫


বৃষ্টির মধ্যেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কোটা বিরোধী সমাবেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সৈয়ব আহমেদ সিয়াম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বৃষ্টির মধ্যেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে কোটা পুনর্বহাল প্রত্যাহার চেয়ে সমাবেশ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (১ জুলাই) বেলা সাড়ে ১১ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহিদ মিনারে এ  সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ইসলামিক স্টাডিজ বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুর রহমান বলেন, "মুক্তিযোদ্ধারা নিশ্চয় নিজেদের সন্তান আর নাতি-নাতনির কোটার জন্য লড়াই করেননি। তারা বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছেন। আমরাও ৫৬% কোটা বৈষম্যের বিরুদ্ধে দাঁড়িয়েছি। আগামী চার জুলাই আপিল বিভাগের রায় ঘোষণা পর্যন্ত প্রতিদিন আমরা আমাদের সমাবেশ অব্যাহত রাখবো। দাবি না মানলে দীর্ঘমেয়াদি কর্মসূচি ঘোষণা করা হবে, ইনশাআল্লাহ।"

সমাবেশে নাট্যকলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী খান তালাত মাহমুদ রাফি বলেন, "আজকে চার দফা দাবিতে আমরা দাঁড়িয়েছি। আমাদের প্রস্তাবনাগুলো হলো: এক. ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে। দুই. ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। তিন. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। চার. দূর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।"

ছাত্র সমাবেশে শিক্ষার্থীরা "সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে", "মেধা না কোটা? মেধা, মেধা", "মেধাবীদের কান্না, আর না, আর না" প্রভৃতি স্লোগানে মুখরিত করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

 এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ