রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

ফের কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

আবারো কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ডলফিন
পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে ভেসে এলো একটি মৃত ডলফিন। ইরাবতী প্রজাতির ডলফিনটি আট ফুট লম্বা। এটির মাথার চামড়া উঠে গেছে এবং শরীরের বিভিন্ন অংশে ছোট ছোট আঘাতের চিহ্ন রয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) সন্ধ্যা ৭টার দিকে জোয়ারে সৈকতের ঝাউবন পয়েন্ট এলাকায় ডলফিনটি ভেসে এলে দেখতে পান ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল রানা। পরে তিনি বন বিভাগের সদস্যদের খবর দেন।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল রানা বলেন, জোয়ারের পানিতে ডলফিনটি ভেসে আসার পর আমি এটি দেখতে পাই। তবে আমাদের পূর্ব অভিজ্ঞতা বলছে ডলফিনটি মারা গেছে ১০ থেকে ১২ ঘণ্টা আগে। এটির শরীর এখনো একদম তাজা। তবে কী কারণে এটির মৃত্যু হয়েছে তা স্পষ্ট নয়।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, বেশ কয়েকদিন যাবৎ যে পরিমাণ জীবিত ও মৃত ডলফিন আসছে তাতে মনে হচ্ছে সমুদ্র তার আগের পরিবেশ হারাচ্ছে। বর্তমানে জেলেরাও নেই সমুদ্রে। আমরা ডলফিনের মৃত্যুর কারণ অনুসন্ধানে কাজ করছি।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে পরিদর্শন শেষে বনবিভাগ ও ব্লু-গার্ডের সদস্যদের খবর দেওয়া হয়। এই উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি ডলফিন নিয়ে। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে এই মৃত্যুর সঠিক কারণগুলো খুজে বের করা হয়।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, আমি ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে শুনেছি। আমাদের সদস্যদের পাঠিয়ে দ্রুত মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করছি, যাতে দুর্গন্ধ না ছড়ায়।

এমএন/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ