বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান টেলিযোগাযোগ উপদেষ্টার মেরামতের পর উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু শহীদদের পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ ও আহতরা ১ লাখ টাকা করে পাবেন ড. ইউনূসের প্রথম একনেক সভায় অনুমোদন পেলো ৪ প্রকল্প স্বাধীন শিক্ষাব্যবস্থা প্রণয়নের দাবিতে শুক্রবার রাজধানীতে ‘শিক্ষা সমাবেশ’ কওমি সনদের যথাযথ মূল্যায়নের দাবিতে কাল জাতীয় সেমিনার সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে সিলেটে শাপলা শহিদ জাহিদের কবর জিয়ারতে নাগরিক আলেমসমাজ উসকানিদাতা কবি, সাংবাদিকরাও বিচারের আওতায় আসবেন: তথ্য উপদেষ্টা এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: প্রধান উপদেষ্টা

লক্ষ্মীপুরের প্রবীণ আলেম আব্দুল মান্নানের জানাযা ও দাফন সম্পন্ন 


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার

হাবিব মুহাম্মাদ 
লক্ষ্মীপুর প্রতিনিধি 

লক্ষ্মীপুর দারুল উলুম আলিয়া মাদরাসার সাবেক প্রধান মুহাদ্দিস মাওলানা আব্দুল মান্নান সাহেবের নামাজে জানাযা আজ সকাল ৮ টায় তার নিজ বাড়ি 'মান্দারি ইশাআতুল উলুম মাদরাসা' প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। তার নামাজে জানাযায় অংশগ্রহণ করেন লক্ষ্মীপুর আলিয়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা নেসার আহমদ ও ভাইস প্রিন্সিপাল মাওলানা ইসমাইল এবং আশরাফুল মাদারিস বটতলী মাদরাসার মুহতামিম মাওলানা মামুন ও লক্ষ্মীপুর উপনির্বাচনের এমপি পদপ্রার্থী মিয়া গোলাম ফারুক ।

এছাড়া অংশগ্রহণ করেছেন প্রায় সকল মাদরাসার শিক্ষক, তার শিষ্য,ভক্তবৃন্দ এবং স্থানীয় আলেম উলামা সহ হাজারো মুসল্লী। নামাজে জানাযার ইমামতি করেন তার বড় ছেলে মাওলানা নোমান সিদ্দিকী। জানাযা পর তাকে নিজ বাড়িতে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। 

বার্ধক্যজনিত নানা জটিলতায় তিনি দীর্ঘদিন চিকিৎসাধীন ও সয্যাশায়ী ছিলেন। গতকাল ১৮ অক্টোবর দুপুর ২.৪৫ মিনিটে নিজ বাড়িতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। (ইন্না-লিল্লাহি ওয়া-ইন্না ইলাইহি রাজিউন) মৃত্যুকালে তার বয়স ছিল ৯৭ বছর।  

শতবর্ষী এই প্রবীণ আলেম   লক্ষ্মীপুর টুমচর আলিয়া মাদরাসার কামিলের সর্বপ্রথম ছাত্র  ছিলেন এবং  কেন্দ্রীয় পরীক্ষায় সারা বাংলাদেশে  ৪র্থ স্থান অধিকার করেন।  তিনি উপমহাদেশের প্রখ্যাত মুহাদ্দিস মাওলানা আমিমুল ইহসান রহ.এর শিষ্য ছিলেন। ১৯৮০ থেকে ২০০০ সাল পর্যন্ত  দীর্ঘ ২০ বছর তিনি লক্ষ্মীপুর দারুল উলুম কামিল মাদরাসার প্রধান মুহাদ্দিস ছিলেন।  ২০০০ সালে তিনি অবসরপ্রাপ্ত হোন। শিষ্যদের কাছে তিনি  'মান্দারি হুজুর' নামে খ্যাত। লক্ষ্মীপুর দারুল উলুম কামিল মাদরাসার সাবেক  মুহাদ্দিস  মাওলানা শামসুল ইসলাম ও  ভাইস প্রিন্সিপাল  মাওলানা ইসমাইল সহ সারা বাংলাদেশে তার অসংখ্য শিষ্য রয়েছে। তার দুই ছেলে এবং  মেয়ের জমাতারা সহ পরিবারের প্রায় সকলে আলেম।

তিনি নিজ এলাকায় 'ইশাআতুল উলুম' নামে একটি মাদরাসা প্রতিষ্ঠা করেন। এছাড়া তিনি বহু শিক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সাথে জড়িত ছিলেন।  মৃত্যুকালে তিনি  দুই ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ