শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ

সে দিনের ঘটনা নিয়ে যা বললেন সাহসী ‘মুসকান খান’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।কাউসার লাবীব।।

ভারতের কর্ণাটক পিইএস কলেজ মান্ডিয়ার ছাত্রী মুসকান তার শিক্ষাঙ্গণে প্রবেশের সময় গেরুয়া বাহিনীর কাছে উপহাসের শিকার হোন। উগ্র হিন্দুত্ববাদী নানা স্লোগানে তাকে ভয় দেখানোর চেষ্টা করেন তারা, কিন্তু ছাত্রী ভড়কে না গিয়ে উল্টো সাহসী এক প্রতিবাদ করেছেন। ধ্বনি তোলেন ‘আল্লাহু আকবার’। সাহসী স্বরে ধ্বনি তুলতে তুলতে শ্রেণিকক্ষে প্রবেশ করেন ওই ছাত্রী।

উক্ত ঘটনা নিয়ে মুসকান বলেন, ওই পরিস্থিতিতে আমি ভীত ছিলাম না। আসলে আমি কলেজে গিয়েছিলাম অ্যাসাইনমেন্ট জমা দিতে। তারা আমাকে ঢুকতে দিচ্ছিল না কারণ আমি বোরকা পরেছিলাম। শিক্ষা আমাদের অধিকার। তারা আমাদের অধিকারকে নষ্ট করছে।

তিনি বলেন, তারা জয় শ্রী রাম চিৎকার করতে শুরু করে। তাই আমি আল্লাহু আকবারের ধ্বনি তুলি। কলেজের অধ্যক্ষ ও প্রভাষকরা আমাকে সমর্থন করেছিলেন এবং আমাকে তাদের আক্রমণ থেকে রক্ষা করেছিলেন।"

জয় শ্রী রাম আওয়াজ তোলা যুবকদের বিষয়ে মুসকান বলেন, আমি এই কলেজের শিক্ষার্থী হিসাবে প্রায় সব শিক্ষার্থীই আমার পরিচিত। কিন্তু তখন জয় শ্রী রাম ধ্বনি তোলা দলের মাত্র ১০ শতাংশ যুবককে আমি চিনতে পেরেছি। এছাড়া বাকি ৯০ শতাংশই ছিল বহিরাগত।

মুসকান আরো বলেন, হিজাব আমাদের স্বাভাবিক পোশাকের একটি অংশ। কলেজের অধ্যক্ষ কখনো হিজাবের বিরুদ্ধে কিছু বলেননি। বহিরাগতরাই এটি শুরু করেছে। কিন্তু তাদের এ আন্দোলনের ফলে অধ্যক্ষ আমাদের বোরকা না পরার কথা বলছেন। আমরা তা কখনোই মেনে নেবো না। হিজাবের জন্য প্রতিবাদ অব্যাহত রাখব। লড়াই চালিয়ে যাবো।

গতকাল ঘটে যাওয়া ওই ঘটনার কারণে তিনি নিজের নিরাপত্তা নিয়ে শঙ্কায় আছেন কী না জানতে চাইলে মুসকান বলেন, আমার অনেক হিন্দু বন্ধুরা আমাদের সমর্থন করেছে। একদল সুবিধাবাদি ছাড়া সবাই আমাদের বলছেন ‘আমরা আপনাদের সাথে আছি’। তাই আমি নিজের নিরাপত্তা নিয়ে শঙ্কিত নই। আমরা আমাদের প্রতিবাদ চালিয়ে যাব কারণ হিজাব পরা একজন মুসলিম মেয়ের অধিকার। সূত্র- এনডিটিভি

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ