শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

জুনায়েদ জামশেদ: বিখ্যাত গায়ক থেকে ইসলামী সংগীতশিল্পী হয়ে ওঠার গল্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জুলফিকার জাহিদ।।

উপমহাদেশের কিংবদন্তি ইসলামী সংগীতশিল্পী ও একসময়ের সাবেক গায়ক জুনায়েদ জামশেদ পৃথিবী থেকে চলে যাওয়ার ৫ বছর অতিবাহিত হয়েছে। জুনায়েদ জামশেদ অভিনেতা হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন তবে ধর্ম সম্পর্কে তার আগ্রহ বাড়তে বাড়তে শেষ পর্যন্ত নিজের জীবন ইসলামের নামেই ওয়াকফ করে দেন তিনি।

মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে সম্প্রতি জুনায়েদ জামশেদের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যা শেয়ার করেছেন একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী।সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ভিডিওর ক্যাপশনে লিখেছেন, ‘দিল দিল পাকিস্তান’ থেকে ‘মেরা দিল বদল দে’ পর্যন্ত জুনায়েদ জামশেদের সফরের গল্প।

এই ভিডিওতে জুনায়েদ জামশেদ তার জীবনে বিশাল পরিবর্তনের বিষয়ে কথা বলেছেন। যেখানে তিনি বলেছেন, কিভাবে নিজের সফল মিউজিক ক্যারিয়ারকে বিদায় জানিয়েছিলেন তিনি।

পাকিস্তানের মিউজিক ইন্ডাস্ট্রিকে বিদায় জানানোর কথা বলতে গিয়ে জুনায়েদ জামশেদ বলেন,  জীবনে অনেক চড়াই-উতরাই পার করেছেন তিনি। যখন তিনি সঙ্গীত শিল্পী ছিলেন, সংগীতশিল্পী হিসেবে তার জীবনে বেশ কিছু চমৎকার মুহূর্ত কেটেছে।

জীবনের সোনালী দিনগুলো কাটছিল এমন সময় হঠাৎ একদিন তার মনে হলো;জীবনের আসল উদ্দেশ্য কি? তিনি কি আজীবন শুধু এটাই করে যাবেন? দামি দামি গাড়ি, গ্লমার, আলো ঝলমলে স্টেজ পারফরম্যান্স, তিনি কি শুধু এগুলোর জন্যই পৃথিবীতে এসেছেন?

যখন তিনি এগুলো ভাবতে শুরু করলেন, এই ভাবনাই তার জীবনে বড় ধরনের পরিবর্তন আনলো। এই ভাবনা থেকে তিনি এক ধরনের মানসিক হতাশার শিকার হতে শুরু করলেন। এই মানসিক হতাশাই তাকে সংগীত জগত ছাড়তে বাধ্য করল।

মিউজিক ছাড়ার সময় জুনায়েদ জামশেদের মাথায় একটি প্রশ্ন বারবার ঘুরপাক খাচ্ছিল; তাহল মিউজিক ক্যারিয়ার ছেড়ে দেওয়ার পর কি তার ভক্তরা তার আশপাশে ভিড় করবেন এখন যেমনটা করেন?

তিনি তার কথার সমাপ্তি টানেন এ কথা বলে যে, বিশ্বাস করুন মিউজিক ছেড়ে দেওয়ার পর আমাকে ঘিরে ভক্তদের যে পরিমাণ ভিড় দেখেছি, এমন ভিড় জীবনে আর কখনো দেখিনি।

প্রসঙ্গত, গায়ক হিসেবে জুনায়েদ জামশেদ যে পরিমাণ জনপ্রিয়তা পেয়েছিলেন তা খুব কম মানুষের জীবনেই মেলে। পাকিস্তানের অন্যতম একজন পপ সিঙ্গার হয়েও গায়ক হিসেবে ক্যারিয়ারকে বিদায় জানান তিনি। এরপর তিনি মানুষের হৃদয়ে তার কন্ঠকে নাতে রাসুল-এর মাধ্যমে আজীবনের জন্য বাঁচিয়ে রেখেছেন।

৭ ডিসেম্বর ২০১৬ চিত্রাল থেকে ইসলামাবাদ যাওয়ার পথে এক বিমান দুর্ঘটনায় সস্ত্রীক শাহাদাত বরণ করেন জুনায়েদ জামশেদ।

জুনায়েদ জামশেদ মানুষকে ধর্মীয় বিষয়ে অনুপ্রেরণা দিয়ে যেতেন। নাত গাওয়ার পাশাপাশি তিনি বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করতেন।

অসাধারণ সব নাতের কারণে পৃথিবী জুড়ে জুনায়েদ জামশেদের অসংখ্য ভক্ত রয়েছেন। যারা তাকে স্মরণ করেন প্রতি মুহুর্তে।

সূত্র: ডেইলি জং।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ